সম্পাদনা: হৃদয় আলম

ডেস্ক কন্ট্রিবিউটর

পাকিস্তানকে হারিয়ে ফাইনালে ভারত

১২ সেপ্টেম্বর, ২০১৮ ২১:৪৪:০০

ছবি : সংগৃহীত

সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে পাকিস্তানকে ৩-১ গোলে হারিয়ে টানা সপ্তমবারের মতো ফাইনালে ভারত। বুধবার (১২ সেপ্টেম্বর) সন্ধ্যায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হয় ভারত-পাকিস্তান।

ঘন ঘন আক্রমণে সাদ্দাম বাহিনীকে ব্যতিব্যস্ত রাখেন তারা। পুরো প্রথমার্ধজুড়ে চলেছে তাদের আক্রমণে জোয়ার। মাঝে মাঝে গোলের জন্য ছুটেছে পাকিস্তান। তবে কোনো দলই এ অর্ধে সাফল্য পায়নি। ৬১ শতাংশ বল দখলে ছিল ভারতের। সেখানে চিরশত্রুদের নিয়ন্ত্রণে ছিল ৩৯ শতাংশ।

তবে ভারত-পাকিস্তান বলে ফেভারিট তকমাটাও কারও গায়ে সেটে দেওয়ার উপায় ছিল না। ভারত ফেভারিট থাকলেও পাকিস্তান পুরো ম্যাচে তাদের বেশ পরীক্ষায় ফেলার চেষ্টা চালিয়েছে। লড়ে গেছে প্রায় সমানে সমানে। কিন্তু গোল করতে পারেনি তারা। পাকিস্তানও প্রথমার্ধে নিজেদের জালে বল জড়াতে দেয়নি ভারতকে।

ম্যাচের দ্বিতীয়ার্ধে আর আটকে রাখতে পারেনি মানভির সিংদের। ম্যাচের ৪৮ মিনিটের মাথায় প্রথম গোল করেন ভারতের তারকা ফুটবলার মানভির সিং। এরপর দলকে ৬৯ মিনিটে ২-০ গোলে এগিয়ে নেন তিনি। ম্যাচের শেষ দিকে ৮৪ মিনিটে গোল করে ব্যবধান বড় করেন সুমিত। দ্বিতীয়ার্ধের ওই তিন গোলের জয় নিয়ে মাঠ ছাড়তে পারতো সাতবারের চ্যাম্পিয়নরা।

কিন্তু এরপরই মেজাজ হারিয়ে বসে দুই দল। ম্যাচের ৮৬ মিনিটের মাথায় মাঠে ফুটবল বিরোধী মনোভাব দেখোনোয় লাল কার্ড দেখেন পাকিস্তানে এবং ভারতের দুই ফুটবলার। পাকিস্তানের মহাসিন আলী এবং ভারতের লালিয়ানজুলা চাংতি ছাড়েন মাঠ। এর পরপরই এক গোল শোধ দেয় পাকিস্তান। ম্যাচের ৮৮ মিনিটে গোল করে ব্যবধান কমান হাসান বাশির।

ভারত গোলে মোট শট নিয়েছে আটটি। পাকিস্তান সাতটি। সফল পাস দেওয়ার ক্ষেত্রেও পিছিয়ে ছিল না দু'দল। তবে তরুণ ভারতের বিপক্ষে পেরে ওঠেনি পাকিস্তান।

অপরদিকে, দিনের প্রথম সেমিতে নেপালকে হারিয়ে ফাইনালে উঠেছে মালদ্বীপ। সাফের ফাইনালে তাই ভারত-মালদ্বীপ আগামী ১৫ সেপ্টেম্বর সন্ধ্যা ৭টায় মুখোমুখি হবে।

স্টিফেন কনস্ট্যানটাইনের তত্ত্বাবধানে সাফ কাপে খেলতে নেমেছে গতবারের চ্যাম্পিয়ন ভারত। এবার জিতলে আটবার এই টুর্নামেন্ট জেতা হয়ে যাবে ভারতীয় ফুটবল দলের।

অন্যদিকে, তিন বছর পর আন্তর্জাতিক ফুটবলে ফিরে ভালই পারফর্ম করছিল পাকিস্তান। ভূটান ও নেপালকে হারিয়ে তারা সাফ কাপের সেমিফাইনালে উঠেছিল। কিন্তু ভারতের বিরুদ্ধে তাল কাটল। শ্রীলঙ্কা ও মালদ্বীপের বিরুদ্ধে ভারতের অনূর্ধ্ব ২৩ দল দারুন পারফরম্যান্স করেছিল।

ম্যাচ সেরা হন মনভীর সিং। পাকিস্তানের হয়ে একমাত্র গোলটি করেন মহসিন আলি।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: