শাহিনুর রহমান শাহিন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

ক্লাস-পরীক্ষার দাবিতে বিভাগের ফটকে শিক্ষার্থীদের তালা

১৬ সেপ্টেম্বর, ২০১৮ ১৭:৩১:৩৯

ছবি: প্রতিনিধি

ক্লাস পরীক্ষা চালু করার দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগ অবরোধ করেছে বিভাগটির শিক্ষার্থীরা। বিভাগটির শিক্ষকদের অঘোষিত ক্লাস-পরীক্ষা বর্জন করার ঘোষণায় এই অবরোধ কর্মসূচি পালন করছেন ওই বিভাগের শিক্ষার্থীরা।

রোববার (১৬ সেপ্টেম্বর) সকাল ১০ টা থেকে বিভাগের মূল ফটকে অবস্থান নেন শিক্ষার্থীরা। পরে সেখান থেকে বিভাগের শিক্ষকদের ভিতরে রেখেই মূল ফটক তালাবদ্ধ করে দেন এবং ক্লাস পরীক্ষার চালু করার দাবিতে বিভিন্ন রকম স্লোগান দিতে থাকেন বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা।

এদিকে বিভাগের মূল ফটক তালাবদ্ধ থাকায় বিভাগের ভিতরে অবস্থানরত শিক্ষক, কর্মকর্তারা অবরুদ্ধ হয়ে পড়েছেন। এর আগে গত ৩ সেপ্টেম্বর থেকে বিভাগের একাডেমিক সভা না হওয়ার অজুহাতে আঘোষিতভাবে ক্লাস-পরীক্ষা বর্জন করে বিভাগের অধিকাংশ শিক্ষক। তারই জের ধরে গত কয়েকদিন ধরে ওই বিভাগে সকল শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে।
এদিকে বিভাগের একাধিক শিক্ষার্থীদের অভিযোগ, বিভাগের শিক্ষকরা নিজেদের সমস্যা আমাদের ঘাড়ে চাপিয়ে দিচ্ছেন। তাদের হাতে এরকম জিম্মি হয়ে পড়েছি আমরা। শিক্ষকদের অভ্যন্তরীণ কোন্দলের শাস্তি আমরা কেন ভোগ করবো। এদিকে বিভাগের ৪২ তম আর্বতন থেকে ৪৭ তম আর্বতনের প্রায় তিন শতাধিক শিক্ষার্থীর শিক্ষাজীবন অনিশ্চয়তার মুখে পড়েছে। বিভাগটির সবচেয়ে সিনিয়র ব্যাচ ৪২ তম আর্বতনের শিক্ষার্থীরা পরীক্ষা দিতে না পারায় শিক্ষা জীবন শেষ করতে পারছেন না।

এ বিষয়ে বিভাগের সভাপতি অধ্যাপক মো. মনজুরুল হাসান বলেন, ‘ শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে তাদের মতামত নিয়েছি। আগামীকাল সোমবার বেলা ১১টায় বিভাগে জরুরি একাডেমিক সভা আহ্বান করেছি। আশা করছি দ্রুত সমস্যার সমাধান হবে।

প্রসঙ্গত, গত ২২ জুলাই হাইকোর্টের এক নির্দেশে ২৬ জুলাই বিভাগের সভাপতির দায়িত্ব গ্রহণ করেন অধ্যাপক মো. মনজুরুল হাসান। বিভাগের সভাপতি হওয়ার পর তিনি একাডেমিক সভা আহবান না করার অজুহাতে বিভাগের শিক্ষকরা বিভাগের সব ধরনের ক্লাস-পরীক্ষা বর্জন করেছে।

বিডি২৪লাইভ/এমকে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: