মাসুম বিল্লাহ

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

জবি শিক্ষকের ইউজিসি স্বর্ণপদক লাভ

১৬ সেপ্টেম্বর, ২০১৮ ১৮:০২:২০

ছবি: প্রতিনিধি

উচ্চশিক্ষার মৌলিক গবেষণা ও প্রকাশনার ক্ষেত্রে অনবদ্য অবদানের জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয় দু’জন শিক্ষক ইউজিসি স্বর্ণপদক লাভ করেছেন। এর মধ্যে ২০১৬ সালের জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক ড. এ জে সালেহ আহাম্মদ এবং ২০১৭ সালের জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয় একই বিভাগের প্রভাষক মো. ইলিয়াছ।

১১ সেপ্টেম্বর রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে শিক্ষকদের মধ্যে এ পদক তুলে দেন।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান-এর সভাপতিত্বে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি জাতীয় অধ্যাপক, ইউজিসি সদস্যবৃন্দ, সচিব, বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং বরেণ্য শিক্ষাবিদরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০১৬ ও ২০১৭ সালে উচ্চ শিক্ষায় মৌলিক গবেষণা ও প্রকাশনার অনবদ্য অবদানের জন্য মোট ৩৫ জনশিক্ষককে ইউজিসি স্বর্ণপদক প্রদান করা হয়।

রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক ড. এ জে সালেহ আহাম্মদ ২০১৬ সালে ‘Enzyme-free inpedimetrie glucose sensor based on gold nanophaticles/polyaniline composite film’ শিরোনামে প্রকাশিত প্রবন্ধের জন্য এবং প্রভাষক মো. ইলিয়াছ ২০১৭ সালে‘Microwave-assisted synthesis of Ce-doped ZnO/CNT’ শিরোনামে প্রকাশিত প্রবন্ধের জন্য ভৌত বিজ্ঞান শাখায় ইউজিসি স্বর্ণপদক লাভ করেন।

বিডি২৪লাইভ/এমকে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: