প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

আরমান হোসেন

সিনিয়র করেসপন্ডেন্ট

সংসদে শিক্ষামন্ত্রী 

শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্তির ফয়সালা আগামী মাসেই

১৬ সেপ্টেম্বর, ২০১৮ ২০:১২:০০

ছবি: ইন্টারনেট

শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার মতামত নিয়ে আগামী মাসের মধ্যে এমপিও ভুক্তির বিষয়ে আমরা ফয়সালা করে দেব। এখন সংখ্যা বা অন্য কিছু বলছি না। কারণ এতে ভুল বোঝাবুঝির সৃষ্টি হবে। আমরা চেষ্টা করছি এমপিও ভুক্তি প্রতিষ্ঠানের সংখ্যা বাড়ানোর জন্য।

রোববার (১৬ সেপ্টেম্বর) জাতীয় সংসদের আ খ ম জাকির হোসেনের সম্পূরক প্রশ্নের জবাবে একথা বলেন তিনি। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়। এসময় প্রশ্ন কর্তা আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের আগে কখন, কতগুলো শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্তি করা হবে তা জানানোর দাবি জানান।

এর জবাবে শিক্ষা মন্ত্রী বলেন, শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্তি করার বিষয়টি অতি আলোচিত ও সবার জানা। আমরা ২০১০ সালে ২৪’শ স্কুল-কলেজ, মাদ্রাসা এমপিও ভুক্তি করেছিলাম। পরে অর্থ মন্ত্রণালয় টাকা ছাড় না দেয়ায় আমরা এমপিও ভুক্তি করতে পারিনি। এটি একটি স্থায়ী ব্যাপার। মাসে মাসে তাদের বেতন দিতে হবে। এটা একটি চিরস্থায়ী বিষয়। কেউ রিটায়ারমেন্টে গেলে পরবর্তী যে আসবে সে এই বেতনটি পাবে। এর ফলে অর্থমন্ত্রণালয়ের অনুমোদন ছাড়া আমরা করতে পারি না।

তিনি বলেন, অনেক দিন ধরে চেষ্টার ফলে এবার অর্থমন্ত্রী রাজী হয়েছেন। কিছু টাকা বরাদ্দও দিয়েছিলেন। এই পরিপ্রেক্ষিতে আমরা কাজ চলিয়ে যাচ্ছি। ইতোমধ্যে আমরা প্রকাশ্য প্রজ্ঞাপন দিয়েছি যারা এমপিও ভুক্ত হতে চান তারা অনলাইনে আবেদন করবেন। একটি ক্রাইটেরিয়া দেয়া হয়েছে, সেই নীতিতেই বাছাই করা হবে। এরপর প্রধানমন্ত্রীর মতামত নিয়ে আগামী মাসের মধ্যে এটা আমরা ফয়সালা করে দেব। এখন সংখ্যা বা অন্য কিছু বলছি না। কারণ এতে ভুল বোঝাবুঝির সৃষ্টি হবে। আমরা চেষ্টা করছি এমপিও ভুক্তি বাড়ানোর জন্য।

এর আগে জুলাই মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ব্যাপারে বলেছিলেন, আওয়ামী লীগ সরকার দায়িত্ব গ্রহণের পরই শিক্ষার গুণগত মান উন্নয়নের লক্ষ্যে সারাদেশে এক হাজার ৬২৪টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে। অবশিষ্ট নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে এমপিওভুক্ত করতে ইতোমধ্যে ‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো এবং এমপিও নীতিমালা ২০১৮’ জারি করা হয়েছে।

শেখ হাসিনা বলেন, এই নীতিমালা অনুসরণে শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্তির বিষয়ে দ্রুত কার্যক্রম গ্রহণ করা হবে।

বিডি২৪লাইভ/আরএইচ/এমআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: