প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

নির্বাচনী রোডম্যাপ তৈরি করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ

আগামী মার্চে ডাকসু নির্বাচন!

১৭ সেপ্টেম্বর ২০১৮ , ০৮:২৩:৫২

ছবিঃ সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের উদ্যোগ আগামী মার্চের শেষ সপ্তাহে নেয়া হয়েছে। এ লক্ষ্যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তৈরি করেছে একটি নির্বাচনী রোডম্যাপ। সেই অনুযায়ী আগামী মাসের মধ্যে প্রথম খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে।

মোট তিন দফায় প্রকাশিতব্য এই তালিকা ডিসেম্বরের মধ্যে চূড়ান্ত হবে। আর জানুয়ারি মাসে তফসিল ঘোষণা ও প্রিসাইডিং কর্মকর্তা নিয়োগ এবং পরের মাসে ব্যালট পেপার ছাপানো হবে। এক্ষেত্রে যৌথভাবে কাজ করছে প্রভোস্ট কমিটি এবং শৃঙ্খলা কমিটি।

রোববার (১৬ সেপ্টেম্বর) এসব তথ্য জানান ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ও সূর্যসেন হলের প্রভোস্ট অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল।

একইদিন ডাকসু নির্বাচন আয়োজনের দ্বিতীয় ধাপ হিসেবে ক্যাম্পাসে ক্রিয়াশীল ছাত্র সংগঠনগুলোর সঙ্গে বৈঠক করেছে কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংগঠনগুলোর ফোরাম পরিবেশ পরিষদের ওই বৈঠক রোববার দুপুর পৌনে ১২টার দিকে শুরু হয়। চলে বিকাল ৪টা পর্যন্ত। প্রায় ১৬ বছর পর একই প্লাটফর্মে বসতে পেরে ছাত্রনেতারা ছিলেন অনেকটাই আপ্লুত। তারা মন খুলে কথা বলেছেন।

বৈঠক শেষে আওয়ামী লীগ সমর্থিত ছাত্র সংগঠন ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও বিএনপি সমর্থিত ছাত্রদলের সভাপতি কোলাকুলি করেন। বৈঠকে ছাত্রনেতারা দ্রুত নির্বাচন আয়োজনে ক্যাম্পাসে রাজনৈতিক সহাবস্থানের পরিবেশ নিশ্চিতের দাবি জানান। বিশ্ববিদ্যালয়ের আবদুল মতিন ভার্চুয়াল শ্রেণীকক্ষে ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে ভিসি অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, ছাত্রনেতাদের সঙ্গে আমরা বৈঠক করেছি। অত্যন্ত দায়িত্বশীলভাবে ও আন্তরিক পরিবেশে তারা নিজেদের মতামত ব্যক্ত করেছেন। তিনি বলেন, ২৮ বছর ধরে ডাকসু অচল আছে। এটাকে সচল করতে একটু সময়ের প্রয়োজন। এটা জোড়াতালির বিষয় নয়। আমরা সেই যৌক্তিক সময় নিয়েই নির্বাচনের রোডম্যাপ তৈরি করেছি। এ বিষয়ে হলের প্রভোস্টরা কাজ করছেন।

বৈঠকে সভাপতিত্ব করেন ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এ সময় প্রোভিসি (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক ড. মোহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামাল উদ্দিন, প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রাব্বানী, শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ বিভিন্ন হলের প্রভোস্টরা উপস্থিত ছিলেন।

এছাড়া বাংলাদেশ ছাত্রলীগ, জাতীয়তাবাদী ছাত্রদল, ছাত্র ইউনিয়ন, বাংলাদেশ ছাত্র ফেডারেশন, বিপ্লবী ছাত্রমৈত্রী, বাংলাদেশ ছাত্রলীগ (জাসদ), বাংলাদেশ ছাত্রলীগ (বিএসএল), সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টসহ ১৩টি ছাত্র সংগঠনের নেতারা বৈঠকে যোগ দেন। প্রত্যেক সংগঠনের কেন্দ্রীয় সভাপতি-সাধারণ সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি-সাধারণ সম্পাদকদের আমন্ত্রণ জানানো হয়।

বিডি২৪লাইভ/এসএস 

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: