বাকৃবির ভর্তি পরীক্ষা ১০ নভেম্বর

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০১৮, ০৩:১৮ পিএম

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১০ নভেম্বর অনুষ্ঠিত হবে। আগামী ১৬ সেপ্টেম্বর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত  অনলাইন ও এসএমএসের মাধ্যমে আবেদন প্রক্রিয়া করতে পারবেন শিক্ষার্থীরা।

সোমবার (১৭ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে এসব তথ্য দেয় ভর্তি কমিটি। 

ভর্তি কমিটি সূত্রে জানা যায়, বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি/সমমান এবং ২০১৭-১৮ সালের এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় সমষ্টিগতভাবে ন্যূনতম জিপিএ ৯ প্রাপ্ত শিক্ষার্থীরা অনলাইন ও এসএমএসের মাধ্যমে আবেদন করতে পারবে। ডাচ বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে আবেদন ফি ৭০০ টাকা জমা দিতে হবে।

১৯ অক্টোবর পরীক্ষার জন্য যোগ্য প্রার্থীর তালিকা প্রকাশ করা হবে। ওয়েবসাইটে ছবি আপলোড ও প্রবেশপত্র বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট হতে ২০ অক্টোবর থেকে ৩১ অক্টোবরের মধ্যে ডাউনলোড করা যাবে। বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদে মোট ১২৩০ সিটের বিপরীতে ১০ গুণ (১২,৩০০) শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহনের সুযোগ দেয়া হবে।

পদার্থ, রসায়ন, গণিত ও জীববিদ্যা বিষয়ে মোট ১০০ নম্বরের লিখিত ভর্তি পরীক্ষা ১০ নভেম্বর শনিবার সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত এক শিফটে নেয়া হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কর্তন করা হবে। ভর্তি পরীক্ষায় শুধুমাত্র এফএক্স-১০০/৫৭০ মডেলের সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে দেয়া হবে।

প্রয়োজনে ০১৭৯৫ ৬৫৫৯৯৭ নম্বরে যোগাযোগ করা যাবে। এছাড়া ভর্তি পরীক্ষার যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে (admission.bau.edu.bd) পাওয়া যাবে।

বিডি২৪লাইভ/এমকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: