জবিতে সমাবর্তন আয়োজনে কমিটি গঠন

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০১৮, ০৫:০১ পিএম

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ১ম সমাবর্তন আয়োজনে কমিটি গঠন করা হয়েছে। টানা তিন দিন শিক্ষার্থীদের আন্দোলনের মুখে এ সিদ্ধান্ত নিল প্রশাসন। এ দিকে সমাবর্তনের দাবিতে ৩য় দিনের মত মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) দুপুর ১টা থেকে সাড়ে তিনটা পর্যন্ত ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন আন্দোলনকারীরা। এ নিয়ে উপাচার্যের সাথে ছাত্র প্রতিনিধিদের বৈঠক হওয়ার কথা থাকলেও ছাত্ররা উপাচার্যের দেখা পাননি।

জানা যায়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত এক যুগ পার হলেও সমাবর্তনের আয়োজন করেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সময়কার কলেজ আমলের চারটি ব্যাচের ১৯,২৭১ জন শিক্ষার্থীসহ প্রায় ৪০ হাজার শিক্ষার্থী সমাবর্তন প্রত্যাশী। গত রোববার থেকে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে সমাবর্তন আয়োজনের দাবিতে আন্দোলন শুরু করে। এ দাবিতে আজ তৃতীয় দিনের মত ক্যাম্পাসে বিক্ষোভ প্রদর্শন করেন শিক্ষার্থীরা। 

‘আমরা সমাবর্তন চাই’ আন্দোলনের আহ্বায়ক সাইফুদ্দিন লিখন বলেন, প্রশাসন শিক্ষার্থীদের সাথে টালবাহনা করছে। আমাদের আলোচনার আশ্বাস দিয়ে বসিয়ে রেখে তারা আলোচনায় আসেননি। প্রশাসন আমাদের দাবি আদায়ে আন্তরিক নন। এরকম চলতে থাকলে আমাদের আন্দোলন আরো তীব্র হবে। প্রয়োজনে ক্লাস-পরীক্ষা বর্জনসহ আরো কঠোর কর্মসূচির মাধ্যমে আমাদের দাবি আদায়ে আন্দোলন করব।

এ দিকে শিক্ষার্থীদের অভিযোগ অস্বীকার করে উপাচার্য বলেন, শিক্ষার্থীদের সাথে কথা বলতে আমরা অপেক্ষা করেছি, তারা আসেনি। পরবর্তীতে কলা অনুষদের ডিনকে আহ্বায়ক করে আমরা একটি কমিটি করেছি, তারাই সমাবর্তনের বিষয়ে সিদ্ধান্ত নিবে। 

এ বিষয়ে জানতে চাইলে সমাবর্তন আয়োজক কমিটির আহ্বায়ক ড. মো. আতিয়ার রহমান বলেন, সমাবর্তন আয়োজন নিয়ে আমরা অতি দ্রুত পদক্ষেপ নেবো। আগামী ২৪ তারিখ আমরা উপাচার্যের কনফারেন্স রুমে বৈঠক ডেকেছি। যেখানে সকল অনুষদের ডিন, ক্রিয়াশীল ছাত্র সংগঠন ও সাংবাদিক নেতৃবৃন্দ থাকবেন। আমরা সেখান থেকে পরবর্তী পদক্ষেপ নেবো।
 
বিডি২৪লাইভ/এমকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: