মশিউর দিপু

বরিশাল প্রতিনিধি

পর্যটন কেন্দ্র করার উদ্যোগ

নৈসর্গিক সৌন্দর্যের লাল শাপলার বিল

২২ সেপ্টেম্বর, ২০১৮ ১৭:৫২:০০

ছবি : প্রতিনিধি

বরিশালের উজিরপুর উপজেলার বাগদা ও খাজুরিয়া গ্রামের কয়েক শ হেক্টর জমিতে প্রাকৃতিকভাবে জন্মানো লাল শাপলার বিলকে পর্যটন কেন্দ্র করার উদ্যোগ নিয়েছে বরিশাল বিভাগীয় প্রশাসন ও বরিশাল জেলা প্রশাসন।

শাপলার লাল সবুজের বাহারি সৌন্দর্য উপভোগ করতে দিন দিন এখানে পর্যটকদের ভিড় বেড়েই চলছে। ঠিক কত বছর আগে থেকে এই বিলে এভাবে শাপলা জন্মাতে শুরু করেছে, সে তথ্য স্থানীয়রা কেউ দিতে পারেনি।

স্থানীয়দের কাছে এই নৈসর্গিক সৌন্দর্যের জায়গাটি সাতলা বিল নামে পরিচিত। সরকারি পৃষ্ঠপোষকতা পেলে প্রত্যন্ত অঞ্চলের দর্শনীয় এই স্থানটিকে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলা সম্ভব বলে মনে করছেন স্থানীয়রা।

প্রায় ২০০ একর জমির ওপর প্রাকৃতিকভাবে গড়ে ওঠা এই শাপলার বিলকে কেন্দ্র করে স্থানীয়দের অনেকে জীবিকা নির্বাহ করে থাকেন। বছরের একটা বড় সময় বিলের মাছ ও শাপলার ওপর নির্ভরশীল থাকেন তারা।

সাপলার এই বিল দেখতে গেলে দূর থেকেই চোখে পড়বে লাল আর সবুজের মাখামাখি জাতীয় ফুল শাপলার বাহারি সৌন্দর্য। আগাছা আর লতাগুল্মে ভরা বিলের পানিতে ফুটে আছে হাজার হাজার লাল শাপলা। সূর্যের সোনালি আভা শাপলা পাতার ফাঁকে ফাঁকে পানিতে প্রতিফলিত হয়ে কয়েক গুণ বাড়িয়ে দিয়েছে বিলের সৌন্দর্য। নৌকা কিংবা হাঁটু পানি মাড়িয়ে বিলের ভেতর প্রবেশ করলে মনে হবে বাতাসে এপাশ-ওপাশ দুলতে দুলতে হাসিমুখে অভ্যর্থনা জানাচ্ছে শাপলারা।

শুক্রবার (২১ সেপ্টেম্বর) শাপলার বিল পরিদর্শনে যান বরিশাল বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস, বরিশাল জেলা প্রশাসক মো: হাবিবুর রহমানসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা।

বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস শাপলার সৌন্দর্যে মুগ্ধ হয়ে বলেন, এখানে যে কোন পর্যটক আসলেই তারা মুদ্ধ হবে।

তিনি বলেন, আমাদের এই বিলকে ঘিরে পরিকল্পনা রয়েছে, এখানে যারা আসবেন তাদের বিভিন্ন অবকাঠামো সুযোগ-সুবিধা দরকার। দরকার যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন। ইতোমধ্যে উজিরপুর প্রশাসন ও উপজেলা প্রকৌশলীকে বিভিন্ন সড়ক নির্মাণের জন্য বলা হয়েছে।

বরিশাল জেলা প্রশাসক মো: হাবিবুর রহমান জানান, ‘সাতলা নিয়ে আমাদের পরিকল্পনা রয়েছে। ইতোমধ্যে সাতলাকে পর্যটন কেন্দ্র করার বিষয়ে পর্যটন কর্পোরেশনকে অবহিত করা হয়েছে। এখানে বিভিন্ন উন্নয়নমূলক কাজ করা হবে। এছাড়া স্থানীয়ভাবেও এখানে রেস্টুরেন্ট করার বিষয়ে উদ্যোগ নেয়া হয়েছে।’

বিডি২৪লাইভ/এইচকে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: