প্রচ্ছদ / রাজনীতি / বিস্তারিত

জাতীয় ঐক্যের সমাবেশে যা বললেন ফখরুল

২২ সেপ্টেম্বর, ২০১৮ ২০:৫৭:০০

ছবিঃ সংগৃহীত

বিএনপির কারাবন্দি চেয়ারপারসন খালেদা জিয়া যে কোনো মূল্যে জাতীয় ঐক্য গড়ার নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। কারাগারে তিনি নিজের কথাও ভাবছেন না।

শনিবার (২২ সেপ্টেম্বর) বিকালে মহানগর নাট্যমঞ্চে জাতীয় ঐক্য প্রক্রিয়ার নাগরিক সমাবেশে প্রধান বক্তা হিসেবে বিএনপি মহাসচিব একথা বলেন।

তিনি বলেন, ‘মিথ্যা ও সাজানো মামলায় দেশনেত্রী খালেদা জিয়া আজকে স্যাঁতস্যাঁতে কারাগারে আটক আছেন। তিনি কারাগারে থেকে আমাদের খবর পাঠিয়েছেন- যে কোনো মূল্যে জাতীয় ঐক্য তৈরি করে এই সরকারকে সরাতে হবে। আমার কি হবে না হবে জানি না।’

বিএনপি মহাসচিব বলেন, ‘দেশে যে দুঃশাসন চলছে, তা মানুষের আশা খান খান করে দিয়েছে। একদলীয় শাসনে নির্যাতিত হচ্ছে জনগণ। আর গণতন্ত্র রক্ষার আন্দোলন করতে গিয়ে আজকে খালেদা জিয়া কারাগারে।’

তিনি বলেন, ‘খালেদা জিয়া কারাগারে যাওয়ার আগে বলে গেছেন- দেশকে বাঁচাতে হলে, স্বাধীনতা রক্ষা করতে হলে জাতীয় ঐক্যের কোনো বিকল্প নেই। এই সরকারকে সরাতে হলে ঐক্যই হলো একমাত্র বিকল্প।’

বিএনপি মহাসচিব আরও বলেন, ‘এই সরকারকে যদি সরিয়ে দিতে না পারি এদেশে স্বাধীনতা থাকবে না। আসুন, ন্যূনতম দাবির ভিত্তিতে আন্দোলন শুরু করি। তাহলে খালেদা জিয়া মুক্তি পাবে, দেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন হবে।’

তিনি বলেন, ‘জাতীয় ঐক্যের প্রক্রিয়া আজকে এক ধাপ এগিয়ে গেছে। আশা করি, আগামী দিনে তাদের নেতৃত্বে (জাতীয় ঐক্য প্রক্রিয়া নেতারা) এগিয়ে যেতে পারবো।’

‘বাংলাদেশের মানুষকে নতুন পথ দেখাচ্ছেন ড. কামাল’ জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, তিনি তার ঐক্য প্রক্রিয়ার মধ্য দিয়ে আজকে জাতির এই চরম দুর্দিনে মুক্তির একটি পথ দেখিয়ে জনগণকে সামনে নিয়ে আসলেন। এ জন্য ড. কামাল হোসেনকে ধন্যবাদ। একই সঙ্গে সবাইকে এই আন্দোলনে শরিক হওয়ার আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব।

এর আগে বিকাল ৩টায় মহানগর নাট্যমঞ্চে যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্য প্রক্রিয়ার এই নাগরিক সমাবেশ শুরু হয়। জাতীয় ঐক্য প্রক্রিয়ার আহ্বায়ক ড. কামাল হোসেন আমন্ত্রিত অতিথিদের নিয়ে সভাপতির আসন গ্রহণ করেন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তফ্রন্টের চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরী।

জাতীয় ঐক্য প্রক্রিয়ার সদস্য সচিব আ ব ম মোস্তফা আমিনের পরিচালনায় ও ড. কামাল হোসেনের সভাপতিত্বে মঞ্চে উপস্থিত ছিলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ ও ড. আবদুল মঈন খান, ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী।

এছাড়া ব্যারিস্টার মঈনুল হোসেন, মুক্তিযোদ্ধা মোস্তফা মহসিন মন্টু, আওয়ামী লীগের সাবেক সংগঠনিক সম্পাদক সুলতান মোহাম্মদ মনসুর, গণফোরামের কার্যকরী সভাপতি সুব্রত চৌধুরী, জমিয়তে উলামায়ে ইসলামের আমির আল্লামা নূর হোসাইন কাসেমী প্রমুখ উপস্থিত ছিলেন।

বিএনপির নেতৃত্বাধীন ২০-দলীয় জোটের নূর হোসাইন কাসেমী, ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ, মোস্তফা জামাল হায়দার, মোস্তাফিজুর রহমান ইরান, আহসান হাবীব লিংকন প্রমুখ সমাবেশে অংশ নেন।

বিডি২৪লাইভ/ওয়াইএ

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: