ফরমান শেখ

ভূঞাপুর প্রতিনিধি

টাঙ্গাইলে ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত

২৩ সেপ্টেম্বর, ২০১৮ ১৫:৪৪:০০

ছবি : প্রতিনিধি

গ্রাম-বাংলার ঐতিহ্যকে ধরে রাখতে গত বারের ন্যায় এবারও টাঙ্গাইলের যমুনা নদীর ভূঞাপুরের অংশে দেশের অন্যতম বৃহতম গোবিন্দাসী গরুর হাটের পশ্চিম পাশে নৌকা বাইচ অনুষ্ঠিত হয়েছে। আর এই গ্রাম-বাংলার নৌকা বাইচ দেখতে নানা শ্রেণি পেশার লাখো দর্শনার্থীর ঢল দেখা যায় যমুনা নদীর তীরে।

শুক্রবার ও শনিবার (২১ ও ২২ সেপ্টেম্বর) দুইদিন ব্যাপী এ নৌকা বাইচের আয়োজন করেন টাঙ্গাইল জেলা বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও টাঙ্গাইল-২ (ভূঞাপুর-গোপালপুর) আসনের মনোনয়ন প্রত্যাশী এমপি প্রার্থী তানভীর আহম্মেদ ছোট (মনির)।

এতে টাঙ্গাইল সহ আশেপাশের বিভিন্ন জেলার প্রায় অর্ধশতাধিক নৌকা অংশ নেয়। বিভিন্ন গ্রুপে ভাগ করে প্রতিযোগিতার মাধ্যমে ৩টি নৌকা ফাইনাল রাউন্ডে উত্তীর্ণ হয়।

এ প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডে প্রথম স্থান অর্জন করে ভূঞাপুরের গাবসারা ইউনিয়নের মেঘার পটল চরের নৌকা ‘সাগর তরী’। দ্বিতীয় স্থান অধিকার করেন একই এলাকার নৌকা ‘মানিক তরী’।

এসময় উপস্থিত ছিলেন, ভূঞাপুর উপজেলা আওয়ামী লীগের আহবায়ক ও পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা মাসুদুল হক মাসুদ, যুগ্ম আহবায়ক তোহেরুল ইসলাম তোতা, গাবসারা ইউনিয়ের চেয়ারম্যান মো: মনিরুজ্জামার মনির, অর্জুনা ইউনিয়নের চেয়ারম্যান আইয়ুব আলী মোল্লা, নিকরাইল ইউনিয়নের চেয়ারম্যান মো: আব্দুল মতিন সরকার, গোবিন্দাসী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মো: ইকরাম উদ্দিন তারা মৃধা প্রমুখসহ আওয়ামী লীগের নেতাকর্মী।

প্রথমস্থান অধিকারকারী ‘সাগর তরী’কে নগদ ১ লাখ টাকা ও দ্বিতীয় স্থান অধিকারী ‘মানিক তরী’কে ৬০ হাজার টাকা পুরস্কার প্রদান করা হয়। এছাড়া ৪টি নৌকাকে ফ্রিজ ও ২৪টি নৌকাকে সান্ত্বনা পুরস্কার হিসেবে এলইডি টিভি প্রদান করা হয়।

শনিবার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় ফাইনাল ও সমাপনী অনুষ্ঠানে বিজয়ীদের মাঝে পুরস্কার বিরতরণের মধ্য দিয়ে সমাপ্ত ঘোষণা করা হয়।

অনুষ্ঠানের আয়োজক ও প্রধান অতিথি মনোনয়ন প্রত্যাশী এমপি প্রার্থী ছোট মনির বলেন, নৌকা বাইচ গ্রাম-বাংলার ঐতিহ্য। বর্তমানে তা বিলুপ্তির পথে হারিয়ে যাচ্ছে। হারিয়ে যাওয়া খেলা পূণরায় জাগ্রত করে প্রাচীন খেলাকে ধরে রাখতেই এই নৌকা বাইচের আয়োজন করা।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: