পা নয়, কেবল হাত দিয়েই পাহাড়ে চড়েন তিনি

২৩ সেপ্টেম্বর, ২০১৮ ১৬:৩৪:৪৪

তার নাম দিরার আবোহয়। ৩২ বছর বয়স্ক এই যুবক এক অসম্ভবকে সম্ভব করেছেন তার অধ্যবসায় ও অনুশীলন দিয়ে। অনেক ছোট থেকে হাতের উপর ভর দিয়ে হাঁটা রপ্ত করেন তিনি। পরবর্তীতে পায়ের সাহায্য ছাড়াই সম্পূর্ণ দেহের ভারসাম্য রক্ষা করে উঁচু জায়গায় উঠতে করাও রপ্ত করেন এই বিস্ময়কর মানব। এমনকি তিনি পাহাড়-পর্বতে উঠতেও পারেন কেবল হাত দিয়েই।

দিরার উত্তর ইথিওপিয়ার তিগ্রেতে বসবাস করেন। ছোটবেলা থেকেই তিনি প্রচুর চাইনিজ ও আমেরিকান মুভি দেখতেন। মুভিতে দেখা বিভিন্ন স্টান্টগুলোকে তিনি সত্যি বলে মনে করতেন। এগুলো যে এডিট করা, সে সম্পর্কে তার কোনো ধারনা ছিল না। বড় হয়ে জানলেন, এসব দৃশ্য সবই বানানো কিন্তু ততোদিনে মুভি থেকে প্রভাবিত হয়ে তিনি নিজেই হয়ে গেছেন লিজেন্ডারি স্টান্টম্যান। অনেকে তাকে ‘মাস্টার অব হ্যান্ড ওয়াকিং’ নামেও অভিহিত করা শুরু করে দিয়েছেন।

বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে দিরার জানান, ‘তিনি সকালে অন্তত তিন ঘন্টা অনুশীলন করেন। একইভাবে আরও তিন ঘন্টা করেন প্রতিদিন সন্ধ্যায়।’ গিনেস বুকে নাম তোলার জন্য এই পরিশ্রম করে যাচ্ছেন তিনি। পাহাড়ে চড়ার পাশাপাশি আরো একটি বিস্ময়কর ক্ষমতা রয়েছে তার। দুহাতে ভর দিয়ে হাঁটতে হাঁটতে তিনি টেনে নিয়ে যেতে পারেন আস্ত একটি প্রাইভেট কারকে। সামজিক যোগাযোগ মাধ্যমে তার ভিডিও এরই মধ্যে বিশ্বজুড়ে সাড়া ফেলেছে ব্যাপক হারে।

বিডি২৪লাইভ/এএআই/এমআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: