ফেসবুক যত ভুয়া তারকা!

প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০১৮, ০৫:৪০ পিএম

সামাজিক যোগাযোগ মাধ্যমের অন্যতম জনপ্রিয় ফেসবুক। এর কল্যাণে দুনিয়াজুড়ে যোগাযোগটা এখন হাতের মুঠোয়। হাজার হাজার মাইলকে জয় করে নিয়েছে মানুষ। ফেসবুকে যার যতো বেশি ফলোয়ার জনপ্রিয়তার দৌড়ে সে তত এগিয়ে।

আর সবার মতো ফেসবুক ব্যবহার করেন নানা অঙ্গনের তারকারাও। অনেক কাটছেঁড়া হয়েছে তারকাদের যত্রতত্র ফেসবুক ব্যবহারের অসুবিধা নিয়ে। তারকারা বেশিরভাগই তাদের কাজের প্রচারের মাধ্যম হিসেবে ব্যবহার করেন ফেসবুক।

তবে ফেসবুকে সব তারকা সক্রিয় নন। কেউ কেউ নিতান্ত দায়ে ঠেকে ফেসবুক একাউন্ট চালাচ্ছেন। আবার ভক্তরাও অনুসরণ করছেন প্রিয় তারকাকে। ফেসবুক ফলোয়ারের সংখ্যা দেখে অনুমান করা হচ্ছে তারকাদের প্রভাব। ফেসবুকে যার যত বেশি ফলোয়ার তার কাজের প্রচার তত বেশি।

ফেসবুকে রোজ রোজই দেখা যায় নানা তারকার নামের ভুয়া আইডি ও পেজ। এসব ভুয়া আইডি ও পেজ থেকে ছড়ানো হয় নানা রকম বিভ্রান্তি, গুজব। অনেকে প্রতারণার ফাঁদ পাতেন কৌশলে। যারা আসল-নকলের ফারাকটা ধরতে পারছেন না তারা ভুয়াকেই আসল বলে ধরে নিচ্ছেন। বন্ধুত্বে আমন্ত্রণ জানাচ্ছেন, কেউ আবার ভুয়া আইডি থেকে আমন্ত্রিত হয়ে তাকে বন্ধু হিসেবে গ্রহণও করছেন। ভুয়া পেজে লাইক দিয়ে অন্যের ব্যবসায়িক ফায়দায় সুযোগ করে দিচ্ছেন।

আর সেই প্রতারণার দায় নিতে হয় সত্যিকারের তারকাকে। এরকম ঘটনা অনেক ঘটেছে। সেসব নিয়ে গণমাধ্যমে সংবাদও হয়েছে। ‘অমুক তারকার নামে ভুয়া আইডি খোলে টাকা আত্মসাৎ’, ‘ভুয়া ফেসবুক আইডি নিয়ে বিব্রত অমুক তারকা’... ইত্যাদি।

হতাশার ব্যাপার হলো, এতে বিন্দুমাত্র বিচলিত নয় ভুয়া আইডি ও পেজ ব্যবহার করা চক্র। বরং দিনকে দিন বেড়েই চলেছে।

ফেসবুকে জাহিদ হাসান, মোশাররফ করিম, রিয়াজ, মৌসুমী, শাবনূর, বিপাশা হায়াত, শমী কায়সার, পূর্ণিমা, চঞ্চল চৌধুরী, জয়া আহসান, শাকিলা জাফর, আসিফ আকবর, জেমস, মনির খান, শাকিব খান, ফেরদৌস, মিশা সওদাগর, হাবিব ওয়াহিদ, কাজী মারুফ, মোনালিসা, তিন্নি, সালমা, ন্যানসি, কনা, পড়শী, অপু বিশ্বাস, বুবলী, সজল, অপূর্ব, মেহজাবীন, পরীমনি, মাহি, আরেফিন রুমি, সাইমন, বাপ্পী চৌধুরী, আরিফিন শুভ, তানজিন তিশা, সিয়াম আহমেদসহ জনপ্রিয় অসংখ্য তারকাদের নামে ভুয়া ফেসবুক আইডি দেখা যায়। সেসব নিয়ে তারকারা বিরক্তি প্রকাশও করেছেন।

সাকিব আল হাসান, তাসকিন আহমেদ, মাশরাফি বিন মর্তুজার মতো অনেক ক্রিকেট তারকাও রয়েছেন এই তালিকায়।

এসব তারকাদের মধ্যে শাবনূর, মোশাররফ করিমসহ অনেকে ফেসবুকই ব্যবহার করেন না। অনেকে ব্যবহার করলেও খুব একটা নিয়মিত নন।

তবে অনেকেই রয়েছেন যারা নিয়মিতই আপডেট রাখেন নিজেদের ওয়াল। তারা সতর্কবার্তা দেন ভুয়া আইডির বিরুদ্ধে। তবুও অসচেতন ভক্ত অনুরাগীরা ভুয়া ও সঠিকের পার্থক্যটা বুঝে উঠতে পারেন না। প্রিয় তারকার ফেসবুক আইডি দেখেই সেখানে ভিড়ে যান।

তারকাদের দাবি, এসব ভুয়া আইডি ও পেজের বিরুদ্ধে সাইবার ক্রাইমসহ সংশ্লিষ্ট বিভাগের সক্রিয় হওয়া উচিত। পাশাপাশি ফেসবুক ব্যবহারকারীদের সচেতন হতে হবে ভুয়া আইডি ও পেজ নির্বাচনে।

সম্প্রতি ফেসবুকে দেখা যাচ্ছে সিনিয়র তারকাদের নামেও মিথ্যে আইডির ছড়াছড়ি। উল্লেখ করা যায়, চলচ্চিত্র নির্মাতা কাজী হায়াত, অভিনেতা আহমেদ শরীফ, ডলি জহুর, সহ অনেকের নাম। চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেত্রী ববিতা, রোজিনার নামে রয়েছে বেশ কয়েকটি ভুয়া আইডি। আদতে এই তারকারা মোটেও ফেসবুক ব্যবহার করেন না।

নতুন করে ফেসবুকে দেখা যাচ্ছে চঞ্চল চৌধুরী, তানজিন তিশা, পরীমনির ভুয়া আইডির উৎপাত। তিন তারকাই এই বিষয়ে সতর্ক থাকতে তাদের ভক্ত-অনুরাগীদের অনুরোধ জানিয়েছেন।

কী উদ্দেশ্যে চালানো হয় এসব ভুয়া আইডি। বিশেষজ্ঞরা বেশ কিছু কারণকেই দায় দিয়েছেন। তবে সবচেয়ে এগিয়ে তারকাদের নাম ভাঙিয়ে ফলোয়ার বাড়িয়ে আইডির ব্যবসা করার প্রবণতা।


বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: