সামনে জায়গা না পেলে কি পেছনের কাতারে একা দাঁড়ানো যাবে?

২৪ সেপ্টেম্বর, ২০১৮ ০০:৩৯:০০

ছবি : প্রতীকী

অনেকেরই মনে প্রশ্ন জাগে একজনকে পেছনে টেনে নামাজের কাতার পূরণ করা যাবে কি না। যদি টেনেও নেওয়া হয় তাহলে পাশের সেই গ্যাপটা কীভাবে পূরণ করা যেতে পারে? এভাবে একজনকে টেনে নেওয়া যাবে কি?

এমনই এক ব্যক্তির প্রশ্নের জবাবে একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলের ইসলাম বিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’য় বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ মতিউল ইসলাম বলেন, নিয়ম হচ্ছে, সামনে থেকে একজনকে চলে আসার জন্য ইশারা করতে হবে। আর ফাঁকা জায়গা দুই দিক থেকে লোক এসে পূরণ করে দেবে। এটাই মূলত বিধান।

চেষ্টা করতে হবে সামনে যে কাতার রয়েছে সেখানে ঢুকে যাওয়ার। আল্লাহর রাসুল একজন সাহাবিকে এভাবে একা নামাজ পড়তে দেখে তাকে নিষেধ করেছেন।

কিন্তু বাস্তবে এটি হয় না। এই জন্য আপনি আরেকজন না আসা পর্যন্ত অপেক্ষা করবেন। আরেকজন আসলে আপনার সঙ্গে দাঁড়িয়ে দুজন হয়ে গেলেই আলহামদুলিল্লাহ।

সবচেয়ে ভালো হয় ইমাম সাহেব বা খতিব সাহেব যদি বিষয়টি আলোচনা করেন এবং মুসল্লিদের বুঝিয়ে বলেন যে, এমন পরিস্থিতি হলে পেছন থেকে আপনাকে ইশারা করলে পেছনে চলে যাবেন। এগুলো আমাদের শিক্ষা দিতে হবে।

সুতরাং, এমন পরিস্থিতি হলে সামনে থেকে একজন পেছনে চলে আসাই উত্তম নয়তো অন্য আরেকজনের জন্য অপেক্ষা করুন।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: