‘সুপার ফোর’ পর্বে যার যত পয়েন্ট

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০১৮, ১২:২০ পিএম

১৪তম এশিয়া কাপের ‘সুপার ফোর’ পর্বে নিজেদের প্রথম দুই ম্যাচে জিতে ইতোমধ্যে ফাইনাল নিশ্চিত করেছে ভারত। তবে রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট দল ফাইনাল পৌঁছালেও নির্ধারিত হয়নি প্রতিপক্ষ দল।

আগামী ২৮ সেপ্টেম্বর বাংলাদেশ সময় সাড়ে ৫টায় দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে।

এবারের এশিয়া কাপের ফাইনালে ভারতের প্রতিপক্ষ কে হতে যাচ্ছে এ নিয়ে ইতোমধ্যে সমীকরণের অনেক মারপ্যাঁচ তৈরি হয়েছে।

তবে ফাইনালে ভারতের প্রতিপক্ষ আফগানিস্তান হওয়ার সম্ভাবনা একেরারেই নেই। বাংলাদেশ ও পাকিস্তানের মধ্য থেকে যেকোনো একদলই হবে ফাইনালে রোহিত শর্মাদের প্রতিপক্ষ।

পাকিস্তান ও বাংলাদেশের কাছে হেরে ১৪ তম এশিয়া কাপের আসর থেকে ছিটকে গেছে আফগানিস্তান। এদিকে ভারতের বিপক্ষে ‘সুপার ফোর’ পর্বের দ্বিতীয় ম্যাচে হারায় ফাইনাল নিশ্চিত হয়নি পাকিস্তানেরও। অন্যদিকে আফগানিস্তানকে ‘সুপার ফোর’ পর্বে হারিয়ে এখনও পর্যন্ত ফাইনাল ম্যাচে খেলার স্বপ্ন বাঁচিয়ে রেখেছে টাইগাররা।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হতে যাওয়া ‘সুপার ফোর’ পর্বে বাংলাদেশ বনাম পাকিস্তান এর ম্যাচে যারা জয়ী হবে তারাই ফাইনালের টিকিট পাবে।

‘সুপার ফোর’ পর্বের পয়েন্ট তালিকার সবার ওপরে রয়েছে ভারত। দলটি ৪ পয়েন্টের পাশাপাশি +১.৩৩৩ নেট রান রেট নিয়ে শীর্ষ অবস্থান ধরে রেখেছে। সমান ২ পয়েন্ট নিয়ে এর পরের দুই অবস্থানে রয়েছে পাকিস্তান ও বাংলাদেশ। তবে নেট রান রেটে (-০.৫৫৬) এগিয়ে থেকে পয়েন্ট তালিকায় দ্বিতীয় অবস্থান নিজেদের দখলে রেখেছে পাকিস্তান।

আর ভারতের বিপক্ষে ‘সুপার ফোর’ পর্বের প্রথম ম্যাচে বড় ব্যবধানে পরাজিত হয়ে নেট রান রেটে কিছু টা পিছিয়ে আছে মাশরাফি বাহিনী। বাংলাদেশের নেট রান রেট (-০.৬৪৫)। অন্যদিকে, কোনো ম্যাচে জয় না পাওয়া আফগানিস্তান -০.০৬৫ নেট রান রেট নিয়ে রয়েছে পয়েন্ট টেবিলের তলানিতে।

এক নজরে ‘সুপার ফোর’ পর্বের পয়েন্ট তালিকা-

দল – ম্যাচ – পয়েন্ট – নেট রান রেট
ভারত – ২ – ৪ – +১.৩৩৩
পাকিস্তান – ২ – ২ – -০.৫৫৬
বাংলাদেশ – ২ – ২ – -০.৬৪৫
আফগানিস্তান – ২ – ০ – -০.০৬৫

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: