প্রচ্ছদ / অপরাধ / বিস্তারিত

কে এই মাদকসেবী বিমানবালা সৈয়দা মাসুমা মুফতি?

২৫ সেপ্টেম্বর, ২০১৮ ১৯:২৮:০০

কেবিন ক্রু সৈয়দা মাসুমা মুফতি। ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনার লন্ডন ফ্লাইটের আগে ডোপ টেস্টে পজিটিভ হওয়ার তথ্য গোপন করায় মাসুমা মুফতি নামে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এক নারী ক্রু-কে গ্রাউন্ডেড করেছে কর্তৃপক্ষ।

বিষয়টি নিশ্চিত করে বিমানের এমডি এ এম মোসাদ্দিক আহমদ বলেন, বিমানের আইন অনুযায়ী একজনকে শোকজ ও আরেকজনকে গ্রাউন্ডেড করা হয়েছে।

রেওয়াজ অনুযায়ী ভিভিআইপি ফ্লাইটে ওঠার আগে পরীক্ষাকালে ওই ক্রু’র শরীরে অ্যালকোহলের উপস্থিতি পাওয়া যায়। বিমানের চিফ মেডিকেল অফিসার-সিএমও এর ফাইনাল স্বাস্থ্য পরীক্ষায় ধরা পড়ে অ্যালকোহলের উপস্থিতি। অ্যালকোহলের টেস্ট পজিটিভ হওয়ায় অভিযুক্ত কেবিন ক্রু সৈয়দা মাসুমা মুফতিকে ভিভিআইপি ফ্লাইট থেকে বহিষ্কার করা হয়।

ফ্লাইটে চিফ পার্সার হিসেবে গেছেন কাস্টমার সার্ভিসের ডিজিএম নুরুজ্জামান রঞ্জু। ঘটনা ধামাচাপা দিতে গিয়ে ফেঁসে যাচ্ছেন তিনি। এই ঘটনায় দায়িত্বে অবহেলার অভিযোগে ফ্লাইট সার্ভিসের ডেপুটি জেনারেল ম্যানেজার নুরুজ্জামান রঞ্জুকেও সোমবার (২৪ সেপ্টেম্বর) গ্রাউন্ডেড করা হয়েছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক শাকিল মেরাজ জানান, প্রথমে মুফতিকে গ্রাউন্ডেড করা হয়। মুফতির পর দায়িত্বে অবহেলা এবং ঘটনা ধামাচাপা দেয়ার চেষ্টার অভিযোগে ডিজিএম নুরুজ্জামান রঞ্জুকেও গ্রাউন্ডেড করা হয়েছে।

এখন স্বাভাবিকই প্রশ্ন উঠেছে, কে এই মাদকসেবী বিমানবালা সৈয়দা মাসুমা মুফতি?

সৈয়দা মাসুমা মুফতি দীর্ঘদিন ধরেই বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে ফ্লাইট স্টুয়ার্ড হিসেবে কর্মরত। আগ্রাবাদ মহিলা কলেজে থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করার পর পরই ২০০১ সালের মে মাসে বিমানে যোগ দেন। মেয়েকে নিয়ে আলাদাভাবে থাকছেন।

নিজের মতোই পশ্চিমাধাঁচের জীবনযাপনে অভ্যস্ত তিনি। স্বামীর সঙ্গে তার সম্পর্ক স্বাভাবিক ছিল না।

নাম প্রকাশে অনিচ্ছুক বিমানের একাধিক কর্মী জানান, মাসুমা মুফতি নিয়মিতই মাদকসেবন করতেন। তার মদ্যপান ও মাদকসেবনের বিষয়টি সহকর্মীদের কাছে ছিল অনেকটা ওপেন সিক্রেট।

ঘটনার বিষয়ে মন্ত্রণালয়ের সচিব বরাবর একটি প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দেওয়া হয়েছে গ্রাহকসেবা পরিচালককে।

এ বিষয়ে সদ্য দায়িত্ব নেয়া গ্রাহকসেবা পরিচালক মমিনুল ইসলাম বলেন, দায়িত্বে অবহেলা কিছুতেই সহ্য করা হবে না। দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

বিমান ও পর্যটনমন্ত্রী শাহজাহান কামাল বলেছেন, মাদক গ্রহণকারী এবং তার তথ্য ধামাচাপার চেষ্টাকারী দু’জনকেই সাসপেন্ড করা হয়েছে। তদন্ত কমিটি গঠন হয়েছে, দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে হোটেল কন্টিনেন্টালে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের আয়োজনে পর্যটন দিবস উপলক্ষ্যে সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

প্রসঙ্গত, জাতিসংঘের ৭৩তম সাধারণ অধিবেশনে যোগ দিতে শুক্রবার (২১ সেপ্টেম্বর) সকালে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে লন্ডন যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখান থেকে ব্রিটিশ এয়ারওয়েজের একটি ফ্লাইটে প্রধানমন্ত্রী তার সফরসঙ্গীদের নিয়ে নিউজার্সির নিউইয়র্ক লিবার্টি ইন্টারন্যাশনাল বিমানবন্দরে স্থানীয় সময় দুপুর ২টা ১০ মিনিটে পৌঁছান।

প্রধানমন্ত্রীর লন্ডন ফ্লাইটের আগ মুহূর্তে কেবিন ক্রু মাসুমা মুফতির ডোপ টেস্টে পজিটিভ হওয়ার তথ্য গোপন করায় এই শাস্তি দিয়েছে বিমান কর্তৃপক্ষ।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: