‘মাদক সেবনের ঘটনায় জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা’

প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০১৮, ০৮:৩৯ পিএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনার লন্ডন ফ্লাইটের আগে মাদক সেবন ও তথ্য গোপনকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী একেএম শাহজাহান কামাল। তিনি বলেন, অভিযুক্তদের গ্রাউন্ডেড করা হয়েছে। তদন্ত শেষে দায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) রাজধানীর বাংলাদেশ টু্রিজম বোর্ডের (বিটিবি) সম্মেলন কক্ষে আগামী ২৭ সেপ্টেম্বর ‘বিশ্ব পর্যটন দিবস-২০১৮’ উপলক্ষে আয়োজিত প্রেস কনফারেন্সে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, নারী ক্রু সৈয়দা মাসুমা মুফতিকে সাসপেন্ড করা হয়েছে। তদন্ত হচ্ছে। তবে তার বস রঞ্জুকে ডিউটি দেয়া হয়েছে তা আমি জানি না। আমি এখনই ফোন করে এমডিকে বিষয়টা জিজ্ঞেস করবো।

দক্ষিণ এশীয় দেশগুলোর মধ্যে বাংলাদেশের পর্যটন শিল্প কেন পিছিয়ে আর এটি গুলশানের হলি আর্টিজানের হামলার কোনও প্রভাব কিনা? এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘আমাদের প্রবৃদ্ধি কম। তবে দ্রত হচ্ছে। আর হলি আর্টিজান আমাদের পর্যটন শিল্পের জন্য একটা বড় ধাক্কা ছিল। এর পেছনে বাংলাদেশের স্বাধীনতার শত্রুরা দায়ী। যারা মুক্তিযুদ্ধের বিরুদ্ধে, এটা তাদের কাজ। এখন আমরা ঘুরে দাঁড়াচ্ছি।

পর্যটন শিল্প নিয়ে মন্ত্রী বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টি ও দারিদ্র দূরীকরণে পর্যটন শিল্পের গুরুত্ব অপরিসীম। তাই বর্তমান সরকার পর্যটন শিল্পের বিকাশের প্রতি গুরুত্বরোপ করেছে। জাতীয় শিল্পনীতি-২০১০ এ পর্যটন শিল্পকে অগ্রাধিকার মূলক খাত হিসেবে চিহ্নিতকরণ, জাতীয় পর্যটন নীতিমালা-২০১০ প্রণয়ন, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রতিষ্ঠা, পর্যটন মহাপরিকল্পনা প্রণয়নের উদ্যোগ গ্রহণ, প্রততাত্তিক নির্দশনগুলোর উন্নয়ন, সড়ক, রেল ও বিমান পরিবহন ব্যবস্থার সম্প্রসারণ ও উন্নয়ন, কক্সবাজার বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নীতকরণ, মেরিন ড্রাইভের সম্প্রসারণ এবং কক্সবাজারের টেকনাফে এক্সক্লুসিভ ট্যুরিস্ট জন গড়ে তোলার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

বৃহস্পতিবার থেকে তিন দিনের ট্যুরিজম ফেস্ট: পর্যটন শিল্পের বিকাশে তথ্যপ্রযুক্তি প্রতিপাদ্যে বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে আগামী বৃহস্পতিবার রাজধানীর ধানমন্ডির রবীন্দ্র সরোবরে শুরু হবে ‘ট্যুরিজম ফেস্ট ২০১৮’। তিন দিনের এই আয়োজন চলবে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত। উৎসবস্থলে প্রতিদিন সকাল ১০টা থেকে পর্যটন সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো তাদের পণ্য ও সেবা প্রদর্শন করবে।

২৭ সেপ্টেম্বর বৃহস্পতিবার বিকাল সাড়ে ৩টায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী একেএম শাহজাহান কামাল। উৎসবের দ্বিতীয় দিন ২৮ সেপ্টেম্বর বিকাল ৪টায় বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে বিশেষ আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেনবেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মহিবুল হক। ২৯ সেপ্টেম্বর বিকাল ৪টায় উসবের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন।

উৎসবকে কেন্দ্র করে প্রতিদিন বিকাল ৫টায় রয়েছে বর্ণিল সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে আদিবাসী ও ফোক নৃত্যের পাশাপাশি থাকছে লালন, বাউল ও জনপ্রিয় সংগীতশিল্পীদের পরিবেশনা। এ ছাড়া আগামী শুক্রবার বসুন্ধরায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে তিন দিনব্যপী ৭ম এশিয়ান ট্যুরিজম ফেয়ারের আয়োজন করা হয়েছে।

বিডি২৪লাইভ/এআস/এসএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: