ইতালির অভিবাসীদের জন্য খারাপ খবর

২৫ সেপ্টেম্বর, ২০১৮ ২২:০২:০০

ফাইল ফটো

ইতালির অভিবাসীদের জন্য খারাপ খবর দিয়েছে দেশটির সরকার। দেশটিতে অভিবাসীদের জন্য কঠোর আইন জারি করা হয়েছে। যার ফলে সহজেই দেশ থেকে বিতাড়িত হবে অভিবাসীরা। অভিবাসীদের জন্য নতুন করে পাস করা হয়েছে ডিক্রি।

বহুল আলোচিত অভিবাসী ইস্যুতে প্রস্তাবিত আইনটি মন্ত্রী পরিষদে অনুমোদন দেয়া হয়েছে। যেখানে বলা হয়েছে যারা ইতোমধ্যে ইতালির নাগরিকত্ব পেয়েছেন তারা যদি ধর্ষণ বা যৌন হয়রানির মতো ভয়াবহ অপরাধ করেন তবে তাদের নাগরিকত্বও বাতিল হতে পারে। আগে কোন অভিবাসী এ ধরনের কোন অপরাধ করলে দীর্ঘ আইনি জটিলতার মাধ্যমে এই প্রক্রিয়া সম্পন্ন হতো।

স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও সালভিনি এই প্রক্রিয়াকে ইতালিকে নিরাপদ রাখার আরও এক ধাপ উন্নতি বলে উল্লেখ করেছেন। এটার চূড়ান্ত অনুমোদনের জন্য প্রেসিডেন্টের কাছে পাঠানো হবে।

সালভিনি বলেন, এই ডিক্রি জারির কারণে এখন থেকে কোন অভিবাসী মাদক পাচারের সঙ্গে যুক্ত থাকলে তার আবেদন বাতিল করে দেয়া হবে। এতদিন পর্যন্ত মানবিক কারণে অনেক আবেদন গ্রহণ করা হত।

প্রসঙ্গত, এর আগে বলা হয়েছিল ইতালিতে অবৈধ সাড়ে ছয় লক্ষ আভিবাসীকে নিজ দেশে ফেরত পাঠানো হবে।

এ ঘোষণার সাথে জড়িত প্রায় বিশ হাজার বাংলাদেশির ভাগ্য। যে কোনো মুহূর্তে তাদের সাথে ঘটতে পারে খারাপ কিছু।


বিডি২৪লাইভ/এইচকে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: