আরেফিন আল ইমরান

ডেস্ক কন্ট্রিবিউটর

এশিয়া কাপ ২০১৮

উত্তেজনাকর ম্যাচে ভারতকে জিততে দিল না আফগানিস্তান

২৬ সেপ্টেম্বর, ২০১৮ ০১:৩০:৪৯

ছবি: সংগৃহীত

এশিয়া কাপে ভারতের বিপক্ষে টাই করে রূপকথার জন্ম দিল আফগানিস্তান। টানটান উত্তেজনার ম্যাচে শেষ পর্যন্ত জয় না পেলেও ভারতকে জিততে দেয়নি পায় আফগানরা। এর আগে জয়ের কাছে গিয়েও পরপর দুই ম্যাচে হেরেছিল দলটি। তবে এদিন জয়ের সমানই একটি টাই নিয়ে মাঠ ছেড়েছে দলটি। আফগানিস্তানের দেয়া ২৫৩ রানের লক্ষ্যে খেলতে নেমে ভারতও থেমে যায় ২৫২ রানে। দুই দলের রান ২৫২ রান হওয়ায় টাই হয় ম্যাচটি। ভারতের পক্ষে সর্বোচ্চ ৬০ রান করেছেন লোকেশ রাহুল। ৫৬ রান এসেছে আমবাটি রাইডুর ব্যাট থেকে। আফগানদের পক্ষে দুটি করে উইকেট নিয়েছেন মোহাম্মাদ নবী, রশীদ খান ও আফতাব আলম।

উত্তেজনাকর ম্যাচটি শেষ ওভার পর্যন্ত গড়ায়। যেখানে ৬ বলে প্রয়োজন ছিল ৭ রান। কিন্তু রশীদ খানের ওভার থেকে ভারত নিতে পারে ৬ রান। উপরন্তু উইকেট নিয়ে ভারতকে অলআউট করে দেন রশীদ। শেষ ভরসা রবীন্দ্র জাদেজাও ভারতকে প্রত্যাশিত জয় এনে দিতে পারেননি। ফলে আফগানরা উল্লাসে মেতে ওঠে স্বাভাবিক ভাবেই

এর আগে আফগানিস্তানের দেয়া ২৫৩ রানের লক্ষ্যে খেলতে নেমে দুর্দান্ত সূচনা করে ভারত। দুই ওপেনার লোকেশ রাহুল ও আমবাটি রাইডুর ওপেনিং জুটিতেই ১১০ রান আসে। এরপর দুই ওপেনার বিদায় নিলেও ভালো অবস্থানে ছিল ভারত। দিনেশ কার্তিকের ব্যাটে এগোতে থাকে তারা। তবে ২০৪ রানে কেদার যাদবের বিদায়ের পর শেষদিকে নিয়মিত উইকেট হারায় তারা। রবীন্দ্র জাদেজা আশা জাগালেও শেষ পর্যন্ত ভারতকে জয় এনে দিতে পারেননি।

এদিকে ওপেনার শেহজাদ ও মোহাম্মাদ নবীর দুর্দান্ত ব্যাটিংয়ের সুবাদে ২৫২ রানের বড় স্কোর গড়ে আফগানিস্তান। শেহজাদের আক্রমণাত্নক ব্যাটিংয়ে দারুন শুরু করে আফগাস্তিান। অবশ্য অপর প্রান্তে কোনো ব্যাটসম্যানই ঠিকমত সঙ্গ দিতে পারেননি তাকে। বলতে গেলে একটা সময় ভারতীয় বোলারদের বিপক্ষে একাই লড়াই করেছেন তিনি। চার-ছয়ের পসরা সাজিয়ে ভারতীয় বোলারদের উপর রীতিমত আগ্রাসন চালিয়ে আদায় করেছেন নিজের ৫ম ওয়ানডে সেঞ্চুরি।

১১টি চার ও ৭টি ছক্কায় তার ইনিংস থেমেছে ১২৪ রানে। ১১৬ বলে এই রান করেন তিনি। এছাড়া ৫৬ বলে ৬৪ রানের আরেকটি দৃষ্টি নন্দন ইনিংস উপহার দিয়েছেন মোহাম্মাদ নবী। ৮২ রানে এক পর্যায়ে ৪ উইকেট হারানো আফগানদের ভিত্তি গড়ে তোলেন শেহজাদ ও নবী। শেহজাদ আউট হলেও নবীর অসাধারণ নৈপুণ্যে শেষ পর্যন্ত ৮ উইকেটে ২৫২ রানের ইনিংস দাঁড় করায় আফগানিস্তান। ভারতের পক্ষে ৪৬ রান দিয়ে ৩ উইকেটে লাভ করেন রবীন্দ্র জাদেজা। এছাড়া দুটি উইকেট পান কূলদীপ যাদব।

সংক্ষিপ্ত স্কোর: ভারত: ২৫২ অলআউট ( ওভারে)
রাহুল ৬০, রাইডু ৫৭
রশিদ ২/৪০, নবী ২/৪১

আফগানিস্তান: ২৫২/৮ (৪৯.৫ ওভারে)
শেহজাদ ১২৪, মোহাম্মাদ নবী ৬৪
জাদেজা ৩/৪৬

দুই দলের একাদশ:

ভারত: ধোনি (অধিনায়ক), লোকেশ রাহুল, দিনেশ কার্তিক, আমবাটি রাইডু, মণীষ পান্ডে, কেদার যাদব, রবীন্দ্র জাদেজা, কুলদিপ যাদব, সিদ্ধার্থ কাউল, খলিল আহমেদ, দিপক চাহার।

আফগানিস্তান: মোহাম্মদ শেহজাদ, জাভেদ আহমেদি, রহমত শাহ, হাসমতউল্লাহ শাহেদি, আসগর আফগান, মোহাম্মদ নবী, নাজিবুল্লাহ জাদরান, গুলবাদিন নাইব, রশিদ খান, আফতাব আলম, মুজিব উর রহমান।

বিডি২৪লাইভ/এএআই

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: