মালয়েশিয়ায় ১১০ বাংলাদেশি আটক

প্রকাশিত: ০৮ অক্টোবর ২০১৮, ১১:১৮ পিএম

মালয়েশিয়ার অবৈধভাবে বসবাসরত শ্রমিকদের ধরতে বড় ধরনের অভিযান শুরু করেছে সেদেশের সরকার। দেশটিতে চালানো চিরুনি অভিযানে এরই মধ্যে গত ৬ অক্টোবর থেকে ৮ অক্টোবর পর্যন্ত মালয়েশিয়ার বিভিন্ন শহরে ১১০ জন বাংলাদেশিসহ ৩১৯ জনকে আটক করা হয়।

ধারণা করা হচ্ছে, বাংলাদেশ, নেপাল ও ইন্দোনেশিয়াসহ বিভিন্ন দেশের প্রায় লাখখানেক অবৈধ শ্রমিক মালয়েশিয়ায় রয়েছেন।

অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতো সেরি মোস্তাফার আলী বলেন, এটি মালয়েশিয়াতে নিয়োগকারী কর্মকর্তা ও বিভিন্ন দেশের অবৈধ শ্রমিকদের জন্য একটি বড় ধরনের সতর্কবার্তা।

তিনি বলেন, আমরা যে কোনো জায়গায় যে কোনো অবস্থাতেই অভিযান পরিচালনা করতে প্রস্তুত রয়েছি। যতদিন না এই দেশ থেকে অবৈধ শ্রমিক বিতাড়িত না হচ্ছে ততদিন পর্যন্ত আমাদের গ্রেফতার অভিযান অব্যাহত থাকবে।

গ্রেফতারকৃত অবৈধ অভিবাসীর সর্বোচ্চ ৫০ হাজার রিঙ্গিতসহ জেল জরিমানার বিধান রয়েছে। তিন বাহিনীর সর্বাত্মক প্রচেষ্টায় মালয়েশিয়াকে অবৈধ অভিবাসী মুক্ত করা হবে বলে জানিয়েছেন অভিবাসন বিভাগের প্রধান।

এছাড়া বৈধতা থাকলেও ভিন্ন মালিকের কাজ করার অপরাধে ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩ এবং ১৯৬৩ আইনে অনেককে গ্রেফতার করা হয়েছে।

এদিকে মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনের তথ্যমতে, সেদেশে যেসব বাংলাদেশী অবৈধ শ্রমিক রয়েছেন তাদের মধ্যে অনেকেই ট্যুরিস্ট ভিসা বা স্টুডেন্ট ভিসা নিয়ে সেখানে গেছেন ও ভিসার মেয়াদ শেষ হবার পরও রয়ে গেছেন।

কিছু শ্রমিককে রয়েছে যাদের হাতে ইংরেজিতে ‘ওকে’ অর্থাৎ ‘ঠিক আছে’ লেখা। যার অর্থ হলো এসব শ্রমিকদের কাগজপত্র ঠিক আছে এবং এরা মালয়েশিয়ার বৈধ শ্রমিক।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: