এ আর রাশেদ

ইবি প্রতিনিধি

ইবিতে ‘টিনের তলোয়ার’ নাটক মঞ্চস্থ

১৪ অক্টোবর, ২০১৮ ০৪:০০:০০

ছবি: প্রতিনিধি

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) প্রখ্যাত নাট্যকার উৎপল দত্ত রচিত ব্রিটিশ বিরোধী নাটক ‘টিনের তলোয়ার’ মঞ্চস্থ হয়েছে। বিশ্ববিদ্যালয় থিয়েটারের (বিথি) ২৭ বছর পূর্তি উপলক্ষে শনিবার (১৩ অক্টোবর) দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এ নাটক মঞ্চস্থ হয়।

জানা যায়, উৎপল দত্ত রচিত এ নাটকটি ১৯৭৩ সালে কলকাতার বেঙ্গল থিয়েটারে প্রথম অভিনীত হয়। নাটকটিতে তৎকালীন সাম্রাজ্যবাদী ব্রিটিশ সরকার ও তাদের সহযোগী সুদখোর ব্যবসায়ীদের মুখোশ উম্মোচন করা হয়। এছাড়া নারীদের চরম অবমুল্যায়নের জীবন্ত চিত্র ফুটে উঠে নাটকটিতে।

বিশ্ববিদ্যালয় থিয়েটারের সভাপতি ওয়াহিদুজ্জামান শাওনের নির্দেশনায় নাটকটিতে অভিনয় করেন আরিফ, তারিক বিন নজরুল, এনামুল হক, রিতু, নিশাত প্রমুখ।

আইন ওশরিয়াহ অনুষদের ডিন অধ্যাপক রেবা মন্ডল, সাবেক ডিন অধ্যাপক শাহজাহান মন্ডল, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক সাইফুজ্জামান উপস্থিত থেকে নাটকটি উপভোগ করেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় থিয়েটারের সভাপতি ওয়াহিদুজ্জামান শাওন বলেন, ‘তৎকালীন সমাজ ব্যবস্থা ও নারীদের প্রতি অবিচারের কথা নতুন প্রজন্মকে জানাতেই নাটকটি মঞ্চস্থ করা হয়। সেকাল আর একালে নারী নির্যাতন ও প্রজা শোষণের মধ্যে কোন তফাৎ নেই। শুধু পাল্টেছে নির্যাতনের ধরন। এসব দিক চিন্তা করে এ প্রজন্মকে সচেতন করার লক্ষ্যেই নাটকটি মঞ্চে আনা হয়।’

বিডি২৪লাইভ/এমকে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: