‘অপারেশন গর্ডিয়ান নট’-এ দুই জঙ্গি নিহত

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০১৮, ০৮:০০ পিএম

জঙ্গি আস্তানা সন্দেহে নরসিংদীর মাধবদী ও শেখেরচরে ঘিরে রাখা দুটি বাড়িতে চালানো অভিযান ‘অপারেশন গর্ডিয়ান নট’ সমাপ্ত ঘোষণা করেছে পুলিশ। এ অভিযানে দুই জঙ্গি নিহত হয়েছে বলে নিশ্চিত করেছেন পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ইউনিটের (সিটিটিসি) প্রধান মনিরুল ইসলাম।

বিকেল ৪টায় অভিযান শেষ করা হয়। এরপর ৪টা ১০ মিনিটে সংবাদ মাধ্যমকে দুই জঙ্গি নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়। তবে নিহতদের পরিচয় তাৎক্ষণিকভাবে জানাতে পারেননি মনিরুল ইসলাম।

তিনি বলেন, ‘নিহত দুজনের শরীরে অনেক ক্ষত ছিল। যা দেখে আমরা ধারণা করছি বোমার আঘাতে তারা নিহত হতে পারে অথবা গুলির আঘাতেও হতে পারে। নিহতদের একজন নারী, অন্যজন পুরুষ। দুজনেরই বয়স ত্রিশের কোঠায়।’

পাঁচ তলা ওই ভবনের পঞ্চম তলায় অভিযান শেষে একটি আগ্নেয়াস্ত্র পাওয়া গেছে এবং চারটি বোমার বিস্ফোরণ ঘটানো হয়েছে বলে জানান মনিরুল।

তিনি বলেন, ‘ওখানে তারা চারটি বোমা তৈরি করে রেখেছিল। তা থেকেই আমরা বুঝতে পারি যে তাদের কোনো পরিকল্পনা ছিল। কোনো বড় ধরনের নাশকতার প্রস্তুতি তাদের ছিল।’

&dquote;&dquote;ভগীরথপুরে ঢাকা-সিলেট মহাসড়কের দুইশ মিটারের মধ্যে পাঁচতলা ওই বাড়ির পাশাপাশি মাধবদীতে সাত তলা একটি বাড়ি ঘিরে সোমবার রাত ৯টার দিকে আইনশৃঙ্খলা বাহিনীর এই অভিযান শুরু হয়। সব প্রস্তুতি শেষে মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে ভগীরথপুরের ‘জঙ্গি আস্তানায়’ শুরু হয় সোয়াটের চূড়ান্ত অভিযান ‘অপারেশন গর্ডিয়ান নট’।

সোমবার বিকেলে জঙ্গি আস্তানার সন্ধান পাওয়ার পর মধ্যরাত থেকে পুলিশ সদর দফতরের এলআইসি শাখা, ডিএমপির কাউন্টার টেররিজম ইউনিট ও নরসিংদী জেলা পুলিশের সমন্বিত দল বাড়ি দুটি ঘেরাও করে রাখে।

সোমবার রাত ৯টা থেকে মঙ্গলবার বিকেল ৪টা পর্যন্ত বাড়ি দুটি ঘিরে রাখে পুলিশ সদস্যরা। কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ইউনিট ও পুলিশ সদর দপ্তর এই যৌথ অভিযান পরিচালনা করে।

অভিযানের জন্য সিটিটিসির সোয়াট টিমকে ডাকা হয়। সোয়াট সদস্যরা মঙ্গলবার ভোরের দিকে এসে পৌঁছে। অবস্থা পর্যবেক্ষণ করে তারা অভিযান পরিচালনা করে।

আস্তানা দুটির মধ্যে একটি হলো মাধবদীর গাংপাড় এলাকার আফজাল হাজির ‘নিলুফা ভিলা’ নামে সাত তলা একটি ভবন। অন্যটি শেখেরচরের ভগিরথপুর এলাকার চেয়ারম্যান বাড়ি সড়কে ব্যবসায়ী বিল্লাল মিয়ার পাঁচতলা একটি ভবন।

এর আগে বেলা সাড়ে ১২টার দিকে ঘটনাস্থলে উপস্থিত হন পুলিশের আইজিপি জাবেদ পাটোয়ারী ও ঢাকা রেঞ্জের ডিআইজি চৌধুরী আবদুল্লাহ আল মামুন এবং কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।

&dquote;&dquote;নিহত দুজন ‘নব্য জেএমবির’ সদস্য এবং ওই বাড়িতে অবস্থান নিয়ে তারা ‘নাশকতার পরিকল্পনা’ করছিল বলে ধারণা করা হচ্ছে।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: