মেসির অভাবই কি আর্জেন্টিনার হারের কারণ?

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০১৮, ০৬:১৫ পিএম

জেদ্দায় অনুষ্ঠিত আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মিরান্ডার শেষ মুহূর্তের গোলে চিরপ্রতিদ্বন্দ্বি আর্জেন্টিনাকে ১-০ গোলে হারিয়েছে ব্রাজিল। সেলেসাওরা ভালো খেলেছে তা বলার উপায় নেই কারো। বরং খর্ব শক্তির প্রতিপক্ষ পেয়েও তারা জ্বলে উঠতে পারেনি সেভাবে। অন্যদিকে আর্জেন্টিনা ছিল অনেকটাই ম্লান। রক্ষণভাগে তাদের চিরাচরিত দুর্বলতা এদিন কাটিয়ে উঠলেও মাঝমাঠ ও আক্রমণভাগ ছিল নিষ্ক্রিয়। ব্রাজিলের এমন খেলার পরও ১-০ গোলের হারে তাই প্রশ্ন উঠছে যে মেসি না থাকাতেই কি এমনটা হল আর্জেন্টিনার? 

খেলার একদম শেষদিকে নেইমারের কর্ণার থেকে ইনজুরি টাইমের তিন মিনিটে ইন্টার মিলানের এই সেন্টার-ব্যাক দারুণ এক হেডে আর্জেন্টিনাকে পরাস্ত করেন। যদিও ম্যাচটিতে আর্জেন্টিনাকে বেশ রক্ষণাত্মক কৌশল অবলম্বন করতে হয়েছে। কারণ দীর্ঘ সময় ধরে ব্রাজিলই বেশি আক্রমণ করেছে। ৩৪ বছর বয়সী মিরান্ডা ম্যাচ শেষে বলেছেন, ‘এই বয়সেও প্রমাণ করেছি শারিরীকভাবে এখনো আমি অনেক ফিট রয়েছি। অবশ্যই আমি জাতীয় দলের হয়ে আরো কিছুদিন খেলা চালিয়ে যেতে চাই। কারণ এই জার্সি গায়ে আরো কিছু প্রমাণের বাকি আছে।’

অন্যদিকে আর্জেন্টিনা দলে ছিলেন না ম্যানচেস্টার সিটির ইন-ফর্ম ফরোয়ার্ড সার্জিও আগুয়েরো, পিএসজি উইঙ্গার অ্যাঞ্জেল ডি মারিয়া ও এসি মিলান স্ট্রাইকার গঞ্জালো হিগুয়েন। গত চারটি প্রীতি ম্যাচেই দলের বাইরে রয়েছেন লিওনেল মেসি। রাশিয়া বিশ্বকাপে শেষ ১৬’ থেকে বিদায়ের পরপরই মেসি নিজেই কিছুদিন জাতীয় দল থেকে বাইরে থাকার সিদ্ধান্ত নিয়েছেন। আগামী বছরের কোপা আমেরিকার আগে দলের বাইরে থেকে নিজেকে আবারো গুছিয়ে নেয়ার চেষ্টা করছেন এই সুপারস্টার। তাঁর না থাকার প্রভাবও দেখা গেছে মাঠের খেলায়। সমন্বয়হীনতা ছিল স্পষ্ট। মাঝমাঠে কোনো নিয়ন্ত্রণ ছিলনা। ইকার্দি ও ডিবালাদের আক্রমণভাগও আঁচড় কাটতে পারেনি ব্রাজিলের ডিফেন্সে। ফলে দুই দলের নিষ্প্রভ খেলায় মেসির অভাবটাই আক্ষেপ হয়ে রইল আর্জেন্টিনার।

বিডি২৪লাইভ/এএআই            

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: