আইয়ুব বাচ্চুকে শ্রদ্ধা জানাতে আসেনি চলচ্চিত্রের কেউ!

প্রকাশিত: ১৯ অক্টোবর ২০১৮, ০২:৫৮ পিএম

কিংবদন্তি ব্যান্ড শিল্পী আইয়ুব বাচ্চু চলচ্চিত্রে প্লেব্যাক শুরু করেন খ্যাতিমান নির্মাতা কাজী হায়াতের ‘লুটতরাজ’ সিনেমায় ‘অনন্ত প্রেম তুমি দাও আমাকে’ গান দিয়ে।

নব্বই দশকের শুরুতে সিনেমার গানে আসা আইয়ুব বাচ্চুর এ গান বেশ জনপ্রিয়তা লাভ করে। এরপর তিনি উপহার দিয়েছেন আম্মাজানের মতো ইতিহাস সৃষ্টি করা গান। যে গান এখন শ্রোতাদের কন্ঠে বাজে। হাটে মাঠে-ঘাটে এখন শোনা যায়।

এরপর ‘স্বাগরিকা’, ‘এক ঝাঁক পাখি উড়ে আকাশে’, ‘স্বামী আর ইস্তিরি বানাইছে কোন মিস্তিরি’, ‘এই জগতও সংসারে তুমি এমনও একজন’র মত বিখ্যাত গান। সিনেমার গান গাওয়ার কারণে সিনেমা পাড়ার অনেকের সঙ্গেই তার ছিল সখ্যতা। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় আইয়ুব বাচ্চুর মৃত্যুর শোক যেন পৌঁছায়নি চলচ্চিত্রপাড়ায়।

তারা ফেসবুকে স্ট্যাটাস দিয়ে দায় সেরেছেন। এমনকি হাসপাতালে দেখতে যাননি চলচ্চিত্র সংশ্লিষ্ট কোনো সংগঠনের নেতা কর্মীরা, পাওয়া যায়নি কোনো আনুষ্ঠানিক বিবৃতিও।

আজ শহীদ মিনারেও জাতির পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদনের জন্য যখন আইয়ুব বাচ্চুর মরদেহ শহীদ মিনারে আনা হয় তখন হাজারও ভক্ত ভিড় করেছেন কেন্দ্রীয় শহীদ মিনারে। কিন্তু দেখা মিলেনি চলচ্চিত্রের কোনো সংগঠনকে। চোখে পড়েনি তেমন কোনো চলচ্চিত্র তারকাকেও।

আইয়ুব বাচ্চুর মতো একজন কিংবদন্তির, সিনেমার মানুষের বিদায়ে চলচ্চিত্রপাড়ার এই নিরবতা ক্ষুব্দ করেছে সবাইকে। হয়েছেন অবাকও।

তবে শোনা যাচ্ছে, চ্যানেল আইতে আইয়ুব বাচ্চুর মরদেহে ফুল দিতে যেতে পারে শিল্পী সমিতি।

এদিকে, নির্ধারিত সময় পেরিয়ে গেলেও ভক্তদের স্রোতে আইয়ুব বাচ্চুর মরদেহ রাখা হয় শহীদ মিনারে। এরপর সেখান থেকে আইয়ুব বাচ্চুর মরদেহ নিয়ে যাওয়া হয় জাতীয় ইদগাহ ময়দানে। এখানেই প্রথম জানাজা অনুষ্ঠিত হয় আইয়ুব বাচ্চুর। বাদ জুমা জানাজা শুরু হয়। জানাজায় ইমামতি করেন সুপ্রিম কোর্ট জামে মসজিদের খতিব আবু সালেহ মুহাম্মদ কলিমউল্লাহ।

পরিবারের পক্ষ থেকে জানানো হয়, সময় পেলে তার ১৬ বছরের স্মৃতি বিজড়িত স্টুডিও এবি কিচেনে কিছুক্ষণের জন্য রাখা হবে আইয়ুব বাচ্চুর মরদেহ। এরপর চ্যানেল আই প্রাঙ্গনে অনুষ্ঠিত হবে তার দ্বিতীয় জানাজা। শনিবার (২০ অক্টোবর) চট্টগ্রামে তৃতীয় জানাজা শেষে মায়ের কবরের পাশে চিরনিদ্রায় শায়িত হবেন গুণী এই শিল্পী।

বাংলাদেশের লিড গিটারিস্ট জনপ্রিয় ব্যান্ড শিল্পী আইয়ুব বাচ্চু বৃহস্পতিবার (১৮ অক্টোবর) সকালে হৃদযন্ত্রে আক্রান্ত হলে রাজধানীর স্কয়ার হাসপাতালে নেয়ার পথে ব্যক্তিগত গাড়িতে মৃত্যুর কোলে ঢলে পড়েন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৬ বছর। তার মৃত্যুতে ভক্ত অনুরাগী থেকে শুরু করে সাংস্কৃতিক অঙ্গনে নেমে এসেছে শোকের ছায়া।

তাকে ভারতীয় উপমহাদেশের শ্রেষ্ঠ গিটারিস্ট বলা হয়ে থাকে। আইয়ুব বাচ্চু চলে গেলেও তার গান ও গিটারের ছয় তারের সুর বাঙালি শ্রোতাদের হৃদয়ে ধ্বনিত হবে আজীবন। তিনি ব্যান্ড দল এলআরবির লিড গিটারিস্ট ও ভোকালিস্ট, একাধারে গীতিকার, সুরকার এবং প্লেব্যাক শিল্পী ছিলেন।

গতকাল আইয়ুব বাচ্চুর আকস্মিক মৃত্যুর খবর শুনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং সৌদি আরবে অবস্থানরত প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক প্রকাশ করেছেন।

বিডি২৪লাইভ/এএইচ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: