ভাঙ্গা-গড়ায় বিরোধী জোট, গঠনের চিন্তা-ভাবনায় আ’লীগ

প্রকাশিত: ২০ অক্টোবর ২০১৮, ০৭:১৯ পিএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সঙ্গে নির্বাচনী জোট বাধঁতে অনেক রাজনৈতিক দল আগ্রহ প্রকাশ করছে। তবে এখনও নতুন জোটে পা বাড়াতে আগ্রহী না হলেও চিন্তা-ভাবনায় করছে আওয়ামী লীগ। অপর দিকে সরকার বিরোধী জোট গঠনে চলছে ভাঙ্গা-গড়ার খেলা। বি. চৌধুরীকে বাদ দিয়ে বিএনপিসহ বেশ কয়েকটি দল নিয়ে ‘জাতীয় ঐক্যফ্রন্ট’ গঠন করেছেন গণফোরামের সভাপতি ও সংবিধান প্রণেতা ড. কামাল হোসেন।

এদিকে ২০ দলীয় জোটের সাথে সব সম্পর্ক ছিন্ন করেছে ন্যাপ-এনডিপি। একিউএম বদরুদ্দোজা চৌধুরী ও যুগ্ম মহাসচিব মাহী বি. চৌধুরীকে অব্যাহতি দিয়ে নতুন কমিটি ঘোষণা দিয়েছে বিকল্পধারা বাংলাদেশ। সরকার বিরোধী নতুন জোটের সমীকরণের শেষ পর্যন্ত দেখে শুনে জোট বাড়ানোর সিদ্ধান্ত নিবেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের হাইকমান্ড।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ‘একাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সঙ্গে নির্বাচনী জোটে আসতে প্রতিদিনই যোগাযোগ করছে একাধিক রাজনৈতিক দল। এর মধ্যে আমাদের সঙ্গে যোগাযোগ করেছে জাকের পার্টি, সাতটি দলের একটি বাম অ্যালায়েন্স, বাহাদুর শাহ এর ইসলামী ফ্রন্ট। তারা আমাদের অফিসে এসেছেন আমাদের কাছে একটি দাবি রেখে গেছেন, আমাদের সঙ্গে কাজ করতে চান, শামিল হতে চান। জোটের রাজনীতির শেষ দেখতে অপেক্ষা করতে হবে আরও কিছুদিন। এখনই মুখ খুলতে চাই না।’

উল্লেখিত দলগুলোর নাম বলে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক দাবি করেন প্রতিদিনই দু’একটি রাজনৈতিক দল তাদের আওয়ামী লীগের সঙ্গে যোগাযোগ করছে। জানাচ্ছে, ক্ষমতাসীনদের সঙ্গে নির্বাচনী জোটে থাকার আগ্রহ। আমাদের নেত্রী দেশে ফিরে এলে ওয়ার্কিং কমিটির সভায় আমরা বসবো। তারপর সিদ্ধান্ত নেবো কাকে আমরা জোটে নেবো, কাকে নেবো না। আমরা জোট রাখতে পারব কিনা? ঐক্যবদ্ধ নির্বাচন করব কিনা? কিংবা একাই নির্বাচন করব, এই বিষয়ে সিদ্ধান্ত নিতে আরও কয়েকদিন অপেক্ষা করতে হবে। নির্বাচনের আগে রাজনৈতিক সমীকরণ দেখে সিদ্ধান্ত নেওয়া হবে।

সরকার বিরোধী রাজনৈতিক জোট ‘জাতীয় ঐক্যফ্রন্ট’ যখন পরিসর বাড়াতে একের পর এক আলোচনায় বসছে, তখন বিএনপির বিরুদ্ধে জোটের অন্য শরিক দলগুলোকে অন্ধকারে রাখার অভিযোগ এনে ২০ দলীয় জোট থেকে বেরিয়ে গেল বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) ও ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি)। দল দুটি বলছে তারা জোটের সঙ্গে ‘সম্পর্ক ছিন্ন’ করেছে।

কিন্তু ২০ দলীয় জোট থেকে বের হওয়ার ঘোষণা দেয়ার পর পরই ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) মধ্যে পাল্টাপাল্টি বহিষ্কারের ঘটনা ঘটেছে। বাংলাদেশ ন্যাপ ও এনডিপির পর দল ভাঙা-গড়ার খেলায় নাম লেখাতে যাচ্ছে বিকল্পধারা বাংলাদেশ। গত শনিবার এ দলটিকে বাদ দিয়ে ঘোষণা করা হয় জাতীয় ঐক্যফ্রন্ট। একে কেন্দ্র করে বিকল্পধারার মধ্যে বিভাজন দেখা দেয়।

শুক্রবার (১৯ অক্টোবর) সকালে জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে বিকল্পধারা বাংলাদেশের একাংশ নতুন বিকল্পধারার কমিটি ঘোষণা করেছেন। সাবেক রাষ্ট্রপতি একিউএম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন বিকল্পধারা ভেঙে নতুন দল গঠন চূড়ান্ত। বহিষ্কার করা হয়েছে বিকল্পধারার প্রেসিডেন্ট বদরুদ্দোজা চৌধুরী ও মহাসচিব মেজর (অব) আব্দুল মান্নানকে।

নতুন করে গড়া এ দলটির সভাপতি হয়েছেন বিকল্পধারা বাংলাদেশের সিনিয়র প্রেসিডিয়াম সদস্য নূরুল আমীন বেপারি। মহাসচিব হচ্ছেন আহমেদ বাদল। যুগ্ম মহাসচিব হিসেবে থাকবেন জানে আলম। এ ছাড়া বিকল্পধারা থেকে বেরিয়ে আসা বেশ কয়েকজন নেতাকেও গুরুত্বপূর্ণ পদে রাখা হয়েছে। নবগঠিত বিকল্পধারা জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে থাকবে।

এদিকে, নাম প্রকাশ না করার শর্তে বিকল্পধারার কয়েকজন নেতা এ বিষয়ে বলেন, নবগঠিত বিকল্পধারা জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে থাকবে। সারাদেশে দলটির নেতাকর্মীরা নতুন নেতৃত্বের বিকল্পধারার জন্য অপেক্ষা করছেন। পরিবেশ-পরিস্থিতি বুঝে নির্বাচনের আগেই দলটি কাউন্সিল করবে।

বিডি২৪লাইভ/এসআই/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: