প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

আরমান হোসেন

সিনিয়র করেসপন্ডেন্ট

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

রাষ্ট্রপতির সাথে ইসি কর্মকর্তাদের সাক্ষাত ১ নভেম্বর

২১ অক্টোবর, ২০১৮ ১৮:৪১:২৩

ছবি: ইন্টারনেট

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিলের আগে আগামী ১ নভেম্বর রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের সময় পেয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

রোববার (২১ অক্টোবর) রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন এ তথ্য জানান।

তিনি বলেন, ‍‘সিইসি ও নির্বাচন কমিশনারদের সঙ্গে মহামান্য রাষ্ট্রপতির সময়সূচি ১ নভেম্বর বিকাল ৪ টায় রয়েছে।’

৩০ অক্টোবর থেকে সংসদ নির্বাচনের ক্ষণ গণনা শুরু হওয়ায় চলতি মাসের শেষ সপ্তাহেই রাষ্ট্রপতির সঙ্গে এ আনুষ্ঠানিকতা শেষ করতে চায় সাংবিধানিক সংস্থাটি। এজন্যে সাক্ষাতের সময় চেয়ে চিঠিও দেয় ইসি।

একজন নির্বাচন কমিশনার ইতোমধ্যে বলেন, ‘এটা একটা ফরমালিটিজ। তফসিল ঘোষণার আগে রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাত।’

সর্বশেষ দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে তৎকালীন সিইসির নেতৃত্বে ২০১৩ সালের ১৯ নভেম্বর রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাত হয়। তার এক সপ্তাহের মাথায় ২৫ নভেম্বর ভোটের তফসিল ঘোষণা করা হয়।

রোববার কমিশন সভা শেষে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ‘আমরা রাষ্ট্রপতির কাছে সাক্ষাত চেয়ে আবেদন করেছি। লিখিতভাবে এখনও আমরা সময়সূচি পাই নি। সময় পেলে জানাবো। এখনও ভোটের তারিখ চূড়ান্ত হয় নি। মহামান্য রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের পর আমরা আরেকটি কমিশন সভা করব। ওই সভাতেই তফসিল চূড়ান্ত হবে।’ রাষ্ট্রপতির অনুমতি নিয়ে তফসিল ঘোষণা করা হবে বলে উল্লেখ করেন তিনি।

নভেম্বরের প্রথম সপ্তাহে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে ইতোমধ্যে জানান তিনি।

সংসদ নির্বাচন সামনে রেখে প্রাথমিক বিদ্যালয়ের প্রথম থেকে চতুর্থ শ্রেণির বার্ষিক পরীক্ষার সূচিতে পরিবর্তন এনেছে সরকার। আগামী ১১-১৮ ডিসেম্বর এই পরীক্ষা হওয়ার কথা থাকলেও এখন ২৯ নভেম্বর থেকে ৬ ডিসেম্বরের মধ্যে তা শেষ করতে আদেশ জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

গণশিক্ষা মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ‘মধ্য ডিসেম্বরের পর থেকে যে কোনো দিন জাতীয় নির্বাচন হওয়ার সম্ভাবনা আছে। নির্বাচন কমিশনের সঙ্গে আলোচনা করে বার্ষিক পরীক্ষা এগিয়ে আনা হয়েছে।’

বিডি২৪লাইভ/আরএইচ/এমআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: