প্রচ্ছদ / রাজনীতি / বিস্তারিত

আরমান হোসেন

সিনিয়র করেসপন্ডেন্ট

জামায়াতের সঙ্গে জোট করলে সেই দলও নির্বাচনের অযোগ্য!

২৩ অক্টোবর, ২০১৮ ১৪:১২:০২

ছবি: প্রতিনিধি

বাংলাদেশ জামায়াতে ইসলামী আদালতের নির্দেশে নির্বাচনের অযোগ্য হওয়ায় দলটির সকল সদস্যও নির্বাচনের অযোগ্য। তারা স্বতন্ত্র থেকেও নির্বাচনে অংশ নিতে পারবে না। এমনকি জামায়াতের সঙ্গে জোট করেও কোন দল নির্বাচন করলে সে দলও নির্বাচনের অযোগ্য হবে।

নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে সাক্ষাৎ করে জামায়াতের নিবন্ধন অবৈধ ঘোষণা করে আদালতের দেয়া আদেশের এমন ব্যাখ্যা দিয়েছে ঘাতক-দালাল নির্মুল কমিটি। একইসঙ্গে সংগঠনটি বেশকিছু দাবিও তুলেছে।

জামায়াতের নিবন্ধন নিয়ে রায়ের ব্যাখ্যায় বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক বলেছেন, যেহেতু আমি বিষয়টি জানি তাই ব্যাখ্যা দিয়েছি যে, জামায়াতকে নির্বাচনের অযোগ্য ঘোষণা করেছে আদালত। তাই জামায়াতের কোনও সদস্য কোন নির্বাচনে অংশ নিতে পারবে না। একই সঙ্গে এ দলটির সঙ্গে জোটগতভাবে কেউ নির্বাচনে অংশ নিলে সে দলও নির্বাচনের অযোগ্য বলে বিবেচিত হবে। এই ব্যাখ্যার পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশন বিষয়টি খতিয়ে দেখবে বলে জানিয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সংগঠনটির কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সভাপতি শাহরিয়ার কবির বলেন, শুধু জামায়াতে ইসলামী নয়, মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী, জঙ্গি, সন্ত্রাসী সংগঠনও যাতে নির্বাচনে অংশ নিতে না পারে, সে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছি। এক্ষেত্রে হেফাজতে ইসলামও যদি নির্বাচনে অংশ নেয়, তারা যে সন্ত্রাসী সংগঠন তা আমরা চ্যালেঞ্জ করতে পারবো।

অধ্যাপক মুনতাসির মামুন বলেন, আমরা তিনটি দাবি জানিয়েছি, প্রথমত, জামায়াতসহ মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী কোন দল বা ব্যক্তি যেন নির্বাচনের সুযোগ না পায়। এ জন্য প্রার্থীর কাজ থেকে অঙ্গীকারনামায় স্বাক্ষর নেয়া যে, তিনি কোন সন্ত্রাসী সংগঠনের সঙ্গে সম্পৃক্ত নয়, স্বাধীনতা বিরোধী নয়, আদালতের রায়ে নিবন্ধন বাতিল হওয়া বা নির্বাচনের অযোগ্য কোন দলের সদস্য নয় বা সম্পৃক্ত নয়।

দ্বিতীয়ত, সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত।

তৃতীয়ত, সেনাবাহিনীকে রাজনীতির সঙ্গে সম্পৃক্ত না করা।

বেলা ১১টা থেকে ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদাসহ অন্য নির্বাচন কমিশনার, ইসি সচিব এবং ঘাতক দালাল নির্মুল কমিটির সদস্যরা উপস্থিত ছিল।

বিডি২৪লাইভ/এএইচ/এএইচ

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: