ফের নেয়া হবে ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা

২৩ অক্টোবর, ২০১৮ ১৪:৪৬:৪৯

ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত সমন্বিত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল বাতিল করেছে কর্তৃপক্ষ। প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণদের আবার পরীক্ষা নেয়া হবে।

মঙ্গলবার (২৩ অক্টোবর) ডিনস কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সাইয়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মাকসুদ কামাল।

বৈঠক সূত্রে জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় আগের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণদের নিয়ে নতুন করে আবার ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। যারা উত্তীর্ণ হয়েছেন শুধুমাত্র তারাই এ পরীক্ষায় অংশ নিতে পারবেন। ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী সংখ্যা ১৮ হাজার ৪৬৩ জন। আবেদনকারীর সংখ্যা ছিল ৯৫ হাজার ৩৪১ জন।

উল্লেখ্য, শুক্রবার (১২ অক্টোবর) বেলা ১০টায় ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয়। টানা তৃতীয়বারের মতো সামাজিক বিজ্ঞান অনুষদভূক্ত ‘ঘ’ ইউনিটে সম্মান ১ম বর্ষের ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগ ওঠে। প্রশ্নফাঁসের প্রতিবাদে দেশব্যাপী সমালোচনার ঝড়, ক্যাম্পাসে তীব্র আন্দোলন এবং হাইকোর্টে রিটের পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ফল বাতিলের সিদ্ধান্ত নিল।

যদিও প্রশ্নফাঁসের ঘটনায় গত ১৩ অক্টোবর উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটি ভর্তি পরীক্ষার আগে প্রশ্নফাঁস হয়েছিল বলে প্রতিবেদন জমা দেয়। এরপর অধিকতর তদন্তের স্বার্থে নতুন করে পাঁচ সদস্য বিশিষ্ট আরও একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

বিডি২৪লাইভ/এএইচ

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: