দুই ম্যাচে ডাক মেরে যে রেকর্ড করলেন ফজলে রাব্বি

প্রকাশিত: ২৫ অক্টোবর ২০১৮, ০১:৪৯ পিএম

সর্বকালের অন্যতম সেরা ও মাস্টার ব্লাস্টার ব্যাটসম্যান শচীন টেন্ডুলকারকে একদিক থেকে স্পর্শ করে ফেলেছেন বাংলাদেশের টপ অর্ডার ব্যাটসম্যান ফজলে মাহমুদ রাব্বি। শুধু তাই নয়, নিউজিল্যান্ডের বর্তমান অধিনায়ক কেন উইলিয়াসনের পাশেও নিজের নাম লিখেছেন তিনি।

জিম্বাবুয়ের বিপক্ষে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে পাঁচ বল মোকাবেলা করে শূন্য রানে আউট হন রাব্বি। এর আগে অভিষেকের প্রথম ম্যাচেও শূন্য রানে আউট হয়েছিলেন তিনি। প্রথম দুই ওয়ানডে ম্যাচেই শূন্য রানে আউট হয়ে অপ্রত্যাশিত রেকর্ডে নাম লেখালেন ৩০ বছর বয়সী রাব্বি।

এই বিরল রেকর্ড আছে দুই গ্রেট ব্যাটসম্যানের। নিজেদের ওয়ানডে ক্যারিয়ারে অভিষেকের প্রথম দু’ইনিংসে শুন্য রানে ফিরেছিলেন মাস্টার-ব্লাস্টার শচীন টেন্ডুলকার ও উইলিয়ামসন। ১৯৮৯ সালের ১৮ ডিসেম্বর পাকিস্তানের বিপক্ষে নিজের প্রথম ওয়ানডে ইনিংসে ২ বল মোকাবেলা করে শূন্য রানে ফিরেন টেন্ডুলকার। এরপর ১৯৯০ সালের ১ মার্চ ডানেডিনে নিউজিল্যান্ডের বিপক্ষে ২ বল খেলে শূন্য ফিরেন ওয়ানডে ও টেস্ট ক্রিকেটের সর্বোচ্চ রানের মালিক টেন্ডুলকার।

অনেকদিন পর্যন্ত রেকর্ডটি ছিল টেন্ডুলকারের দখলে। এরপর বিশ্ব ক্রিকেটের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্যারিয়ারের প্রথম দুই ইনিংসেই শূন্য হাতে ফিরেন উইলিয়ামসন। ২০১০ সালে ডাম্বুলায় ভারত ও শ্রীলংকার বিপক্ষে নিজের প্রথম ইনিংসে শূন্য রানে ফিরেন উইলিয়ামসন। এদের বাইরে, ২০১৭ সালে শারজাহতে পাকিস্তানের বিপক্ষে নিজের প্রথম দুই ম্যাচে শূন্য হাতে ফিরেন শ্রীলংকার সাদিরা সামারাবিক্রমা।

বিডি২৪লাইভ/এএআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: