ইভিএমের প্রকল্প পরিচালক হলেন সাইদুল ইসলাম

প্রকাশিত: ২৮ অক্টোবর ২০১৮, ০৮:৫৬ পিএম

জাতীয় সংসদ নির্বাচনসহ স্থানীয় সরকার নির্বাচনে বিপুল পরিমাণে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এজন্য ‘নির্বাচন ব্যবস্থায় তথ্য প্রযুক্তি প্রয়োগের লক্ষ্যে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার শীর্ষক প্রকল্প হাতে নিয়েছে ইসি। এর প্রকল্প পরিচালক হয়েছেন ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম।

অতিরিক্ত দায়িত্ব হিসেবে এই দায়িত্ব পালন করবেন নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের এই মহাপরিচালক।

সম্প্রতি ইসি সচিবালয়ের সহকারী প্রধান মো. মাহফুজুল হক স্বাক্ষরিত প্রজ্ঞাপন থেকে এ তথ্য জানা যায়।

প্রজ্ঞাপনে বলা হয়, ইসি সচিবালয়ের জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলামকে নির্বাচন ব্যবস্থায় তথ্য প্রযুক্তি প্রয়োগের লক্ষ্যে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার শীর্ষক প্রকল্পের প্রকল্প পরিচালক পদে অতিরিক্ত দায়িত্ব প্রদান করা হলো। তিনি বিধি অনুযায়ী ভাতাদি এবং অন্যান্য সুবিধাদি প্রাপ্য হবেন।

অবিলম্বে এই আদেশ কার্যকর করা হবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

ইসি সূত্রে জানা যায়, জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) ১৮ সেপ্টেম্বর দেড় লাখ ইভিএম কিনতে তিন হাজার ৮২৫ কোটি ৩৪ লাখ টাকার প্রকল্প অনুমোদন করে। এর মধ্যে ইভিএম কিনতে খরচ ধরা হয় তিন হাজার ৫১৫ কোটি ৬০ লাখ ৫০ হাজার টাকা। ইভিএম বাদেও সফটওয়্যার কেনার জন্য এতে রয়েছে ৫০ কোটি ৯০ লাখ টাকার বাজেট। প্রকল্পটি বাস্তবায়ন হবে ২০১৮ সালের জুলাই থেকে ২০২৩ সালের জুনের মধ্যে।

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধন হলে একাদশ জাতীয় নির্বাচনে স্বল্প পরিসরে ইভিএম ব্যবহার হতে পারে বলে জানিয়ে আসছে কমিশন।

বিডি২৪লাইভ/এআই/এসএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: