সম্পাদনা: আবু জাফর

ডেস্ক এডিটর

সুপ্রিম কোর্টের প্রবেশপথে বিএনপিপন্থি আইনজীবীদের তালা

৩১ অক্টোবর, ২০১৮ ১০:০৯:১২

ফাইল ফটো

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় হাইকোর্টের রায়ের ‘প্রতিবাদে’ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির আদালত বর্জন কর্মসূচিতেও নির্ধারিত সময়ে শুরু হয়েছে আপিল বিভাগের কার্যক্রম।

বুধবার (৩১ অক্টোবর) সকাল ৯টার দিকে আইনজীবী সমিতি সংলগ্ন সুপ্রিম কোর্টের দুইটি গেটে তালা লাগিয়ে দেন বিএনপিপন্থি আইনজীবীরা। এসময় তারা সেখানে ও সমিতির কার্যালয়ের সামনে বিক্ষোভ শুরু করে। বিক্ষোভ এখনও (সকাল সাড়ে ১০টা) চলছে। দুপুর ১টার পর্যন্ত চলবে বলে তারা জানান।

তারা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাজা বাতিল ও মুক্তি এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সাজা বাতিলের দাবিতে বিভিন্ন শ্লোগান দিচ্ছেন।

আইনজীবী সমিতির সভাপতি ও খালেদা জিয়ার আইনজীবী অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, ‘খালেদা জিয়া ও তারেক রহমানকে নির্বাচন থেকে দূরে রাখতে সরকারের চাপে এই রায় দেয়া হয়েছে। আদালতে ওপর সরকারের হস্তক্ষেপ বন্ধ না হলে সারা দেশের আদালত বর্জনের ঘোষণা দেয়া হবে।’

গত মঙ্গলবার (৩০ অক্টোবর) দুপুরে অ্যাডভোকেট জয়নুল আবেদীন এই কর্মসূচি ঘোষণা করেন।

উল্লেখ্য, মঙ্গলবার জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় কারাবন্দি সাবেক এই প্রধানমন্ত্রীর সাজা বাড়িয়ে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই রায় দেন।

এই মামলায় নিম্ন আদালতের ৫ বছরের সাজার বিরুদ্ধে খালেদা জিয়ার আপিল খারিজ করে দেন হাইকোর্ট। আর দুদকের সাজা বাড়ানোর আবদনের ফলে ৫ বছর বাড়িয়েছেন আদালত। এছাড়াও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ বাকিদের সাজাও বহাল রেখেছেন আদালত।

বিডি২৪লাইভ/এজে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: