তবে কি ৪৮ দল নিয়েই হবে বিশ্বকাপ?

প্রকাশিত: ০১ নভেম্বর ২০১৮, ০৩:৪৬ পিএম

জল্পনা-কল্পনা ছিল ২০২৬ সাল থেকে ৩২ দলের বদলে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ৪৮ দল নিয়ে। ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা এটা জানিয়েছিল অনেকদিন আগেই। সে অবস্থান পরিবর্তন করে, এবার ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বলছেন, ২০২২ সালে কাতারেই দেখা যেতে পারে ৪৮ দলের বিশ্বকাপ!

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে এশিয়ান ফুটবল কনফেডারেশনের সভা শেষে ফিফা প্রেসিডন্টে বলেন, ‘বিশ্বকাপে অংশগ্রহণকারী দলের সংখ্যা ৩২ থেকে বাড়িয়ে ৪৮ করার সিদ্ধান্ত নিয়েছিলাম আমরা। আর তা হবে ২০২৬ সাল থেকে। ২০২২ সালেও এমন হবে কি না? আমরা বিষয়টি দেখছি। যদি তা সম্ভব হয়, কেন নয়?’

প্রায় আট বছর আগে ২০২২ বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পায় কাতার। এরপর থেকে ৩২ দলকে ঘিরেই প্রস্তুতি নিচ্ছে মধ্যপ্রাচ্যের দেশটি। চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে তাই কাতারের সঙ্গে সবকিছু নিয়ে আলোচনা করা হচ্ছে বলে জানালেন ফিফা সভাপতি।
 
এ বিষয়ে আলোকপাত করে তিনি বলেন, ‘আমাদের আগে দেখতে হবে এটা সম্ভব কি না। আমরা বিষয়টা নিয়ে আমাদের কাতারি বন্ধুদের সঙ্গে আলোচনা করছি। এই অঞ্চলে আমাদের অন্যান্য বন্ধুদের সঙ্গেও বিষয়টা আলোচনা করছি। আশা করছি, এটা হতে পারে। আমাদের সব সময় চেষ্টা করতে হবে।’

বিডি২৪লাইভ/এএআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: