যে কারণে আত্মহত্যা করার কথা ভাবতেন এআর রহমান

প্রকাশিত: ০৫ নভেম্বর ২০১৮, ১০:৪৮ এএম

এ আর রহমান তার সুরের জাদুতে দেশকে মাতিয়ে ছাড়িয়ে গেছেন বিশ্বব্যাপী। বিশ্বজোড়া এ খ্যাতিমান তারকা তার
অসাধারণ সঙ্গীত পরিচালনার জন্য পেয়েছেন অস্কার।

এমন চূড়ান্ত সফল ব্যক্তি একটা সময় নাকি নিজেকে ব্যর্থ বলে মনে করতেন। শুধু ব্যর্থতাই নয়, তিনি এতোটাই হতাশায় ভুগছিলেন। যে কারণে আত্মহত্যাও করতে চেয়েছিলেন।

সম্প্রতি প্রকাশিত হয়েছে তার আত্মজীবনী। শনিবারই মুম্বাইয়ে প্রকাশিত ‘দি অথরাইজড বায়োগ্রাফি অব এআর রহমান’ অনুষ্ঠানে অংশ নেন তিনি। সে সময় বার্তা সংস্থা পিটিআইকে দেয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন ভারতের পদ্মভূষণ পাওয়া এ তারকা।

এ আর রহমান বলেন, ২৫ বছর বয়স পর্যন্ত আমি আত্মহত্যার কথা ভবতাম। আমরা বেশিরভাগ মানুষই নিজেদের যথেষ্ট যোগ্য মনে করি না । বাবাকে হারানোর পর আমার মধ্যে একটা শূন্যতা তৈরি হয়ছিল। সেই সময় আমার জীবনে অনেক কিছু ঘটেছিল। কিন্তু সেই সব ঘটনাই আমাকে সাহসী করে তোলে। মৃত্যু সবার কাছেই স্থায়ী বিষয়। সব সৃষ্টিরই যখন শেষ আছে, তখন কেন কোনও একটি বিষয় নিয়ে উদ্বিগ্ন হবো?

নিজে বেঁচে থাকা নিয়ে তিনি বলেন, সবাই আশ্চর্য হয়ে যেত, আমি কীভাবে বেঁচে আছি। আমি তখন বছর পঁচিশের। মনে হত, যেন সব কিছুই খাচ্ছি, অথচ শরীরে কোনও চেতনা নেই।

তিনি আরও বলেন, মনে হত, ১২ থেকে ২২ বছরের মধ্যেই যেন আমি সব কিছু হারিয়ে ফেলেছিলাম। প্রতিদিনের কাজকর্মের কিছুই ভাল লাগত না। আমি কোনো কাজই করতে চাইতাম না।

অবশ্য পরে নিজের এ পরিস্থিতি থেকে কিছুটা পাল্টে নিয়েছেন জানিয়ে তিনি বলেন, এ পরিস্থিতিতে আগে নিজেকে বুঝতে হবে, আমি কি। মনের কথা শুনতে হবে। আর সেটা একবার শুনতে পেলে আপনি হারিয়ে যাবেন এবং নিজেকে ভুলে ওই অন্তরের জগতে ঢুকে পড়বেন।

বিডি২৪লাইভ/এএইচ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: