নানা আয়োজনে হুমায়ূন জন্মোৎসব পালিত

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০১৮, ০৬:০০ এএম

উৎসাহ উদ্দীপনার মধ্যো দিয়ে ভোলায় প্রয়াত কথাসাহিত্যিক, নাট্যকার ও নির্মাতা হুমায়ূন আহমেদ এর ৭০তম জম্মোৎসব উদযাপন করা হয়েছে।

মঙ্গলবার (১৩ নভেম্বর) সদরের চরনোয়াবাদ ভোলা চিলড্রেন স্পেশাল স্কুলে প্রতিবন্ধীদের নিয়ে এ অনুষ্ঠান করা হয়।

হিমু পরিবহন ভোলা কাউন্টারের আয়োজনে বিকাল ৪ টায় শুরু হয় অনুষ্ঠানটি। এতে প্রতিবন্ধী শিশুদের মাঝে খেলাধুলার আয়োজন করা হয়। খেলায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় প্রতিযোগী নির্বাচন করা হয়। ছেলে ও মেয়েদের ভিন্ন ভিন্ন খেলা হয়। বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণের জন্য তাদের নাম লিপিবদ্ধ করা হয়।

খেলা শেষে শুরু হয় নৃত্য। প্রতিবন্ধী কয়েকজন মেয়ে নৃত্য পরিবেশন করেন। নৃত্যের তালে তালে হাত তালিতে মুখরিত হয়ে ওঠে পুরো প্রতিষ্ঠান। পরে তাদের মাঝে খেলনা সামগ্রী এবং খাবার বিতরণ করা হয়। প্রায় দুই ঘন্টাব্যাপী অনুষ্ঠানে উচ্ছ্বসিত হয় প্রতিবন্ধী শিক্ষার্থীরা।

&dquote;&dquote;

আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ভোলা চিলড্রেনস স্পেশাল স্কুলের প্রধান শিক্ষক নাসির আহমেদ, সহকারী শিক্ষক মাছুমা খানম, ফিজিওথেরাপি ও শিক্ষক সেলিনা আক্তার, হোস্টেল ফিতা দীপক কুমার চন্দ, হোস্টেল মাদার শেফালী হালদার, হিমু পরিবহন ভোলা কাউন্টার টিম লিডার মোস্তাফিজুর রহমান (মিশুক), কার্যনির্বাহী সদস্য এম শরীফ আহমেদ, আর জে শান্ত, মো. আরিয়ান খান আরিফ, ইমতিয়াজুর রহমান, সিয়াম আহমেদ, ফাতেমা মুনিয়া, সুমনা আক্তার, সেলিম হোসেন প্রমুখ।

আয়োজিত অনুষ্ঠানে বক্তারা বলেন, হুমায়ূন আহমেদ আধুনিক বাংলা সাহিত্যের অমর কথাশিল্পী। তার লেখা আমাদের সাহিত্যকে সমৃদ্ধ ও এক নতুন মাত্রা যোগ করেছে। তরুণ প্রজন্মকে বইমুখী করতে হুমায়ূন আহমেদ লেখা প্রেরণা যুগিয়েছে।

বক্তারা আরও বলেন, গল্পের জাদুকর হুমায়ূন আহমেদ। অসাধারণ লেখনী ক্ষমতায় আবিষ্ট করে গেছেন লাখো পাঠককে। তারই অনন্য সৃষ্টি মিসির আলী, রূপা, শুভ্র, জরী অথবা হিমুর মতো কালজয়ী চরিত্ররা। এসব চরিত্রই নিজের জায়গাতে রহস্যময়, প্রিয় লেখক আমাদের মাঝে আর নেই তবুও চরিত্রগুলো যেন আমাদের উপর ভর করে আছে। হুমায়ূন আহমেদের অনবদ্য সৃষ্টি ‘হিমু’রা যেন আজ এক হয়েছে, পায়ে পায়ে পথ চলা হিমুদের এক করেছে হিমু পরিবহন, যাত্রী তাদের রুপারাও। যাত্রী বা পণ্যের নয়, স্বদিচ্ছা আর শুভ কাজ বয়ে নিয়ে চলা বিচিত্র হিমু পরিবহন।

উল্লেখ্য, নন্দিত হুমায়ূন আহমেদ ১৯৪৮ সালের ১৩ নভেম্বর জম্মগ্রহণ করেন এবং ক্যান্সারে আক্রান্ত হয়ে ২০১২ সালের ১৯ জুলাই নিউইয়র্কের একটি হাসপাতালে ইন্তেকাল করেন। বাংলা সাহিত্যের এ উজ্জ্বল নক্ষত্র হুমায়ূন আহমেদ। তিনি চির বিদায় নিলেও রেখে গেলেন তার লেখা অসংখ্য বই, ভক্ত, পাঠক ও বন্ধুজন।

বিডি২৪লাইভ/এমকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: