বিশ্ব রেকর্ডের সামনে দাঁড়িয়ে তাইজুল

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০১৮, ০৯:৩৮ এএম

সফরত জিম্বাবুয়ে বিপক্ষে মিরপুরে হোম অফ ক্রিকেট মাঠে চলছে দ্বিতীয় ও শেষ টেস্ট। সিলেটে প্রথম টেস্টে অসহায় আত্মসমর্পণ করলেও মিরপুরে ঘুরে দাঁড়িয়েছে টাইগাররা। দ্বিতীয় টেস্টে নিজেদের প্রথম ইনিংসে উইকেট কিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিমের ডাবল সেঞ্চুরি (২১৯) এবং মুমিনুল হক সৌরভের সেঞ্চুরিতে (১৬১) বড় সংগ্রহ পায় বাংলাদেশ। ৭ উইকেটে ৫২২ রান নিয়ে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ।

জবাবে ব্যাট করতে নেমে ব্রান্ডন টেইলরের সেঞ্চুরিতে ৩০৪ রান সংগ্রহ করেছে জিম্বাবুয়ে। ফিল্ডিং করার সময়ে ডান পায়ের পেশিতে টান পাওয়া চাতারা স্ট্রেচারে করে মাঠ ছাড়েন। তার ব্যাট করার সম্ভাবনা নেই। তাই ৩০৪ রানেই প্রথম ইনিংস শেষ জিম্বাবুয়ের। ফলে ২১৮ রানে পিছিয়ে থাকায় ফলোফনে পড়েছে জিম্বাবুয়ে। তাই চতুর্থ দিনে দ্বিতীয় ইনিংসে মাঠে নামতে হবে তাদের।

এদিকে, প্রথম টেস্টে বাংলাদেশ দল ব্যর্থ হলেও সফল হয়েছেন বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলাম। সিলেট স্টেডিয়ামের ঐতিহাসিক অভিষেকে প্রথম টেস্টে দুই ইনিংসে ১১ উইকেট শিকার করেন তাইজুল। আর ঢাকা টেস্টের প্রথম ইনিংসেও তুলে নিয়েছেন ৫ উইকেট। টানা তিন ইনিংসে ৫ উইকেট শিকার করে ছুঁয়ে ফেলেছেন সাকিব আল হাসান ও এনামুল হক জুনিয়রকে।

এখন দ্বিতীয় ইনিংসেও যদি জিম্বাবুয়ের বিপক্ষে ৫ উইকেট শিকার করতে পারেন তাহলে প্রথম বাংলাদেশি হিসেবে রেকর্ড গড়বেন তাইজুল। তাছাড়া ঢাকা টেস্টে যদি আরও ৭ উইকেট শিকার করতে পারেন তাহলে বিশ্ব রেকর্ড হবে তার।

এবিষয়ে তাইজুল ঢাকা টেস্টের তৃতীয় দিনের খেলা শেষে বলেন, আসলে উইকেটের যা অবস্থা, আমি যদি আমার পরিকল্পনা অনুসারে বল করেতে পারি তাহলে অসম্ভব কিছুই না। আমি আশাবাদী।

টানা তিন ইনিংসে পাঁচ উইকেট শিকারের বিষয়ে তিনি বলেন, ভালো পারফরম্যান্স করলে প্রতিটা ক্রিকেটারের ভালো লাগে। তবে ব্যক্তির ভালোর চেয়ে দলটা আগে। দলটা এখন ভালো অবস্থানে আছে, এটাই বড় কথা। তাই আরও বেশি ভালো লাগছে।

বিডি২৪লাইভ/এএইচ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: