আঙুলে ব্যথা নেই, মাঠে ফিরেছেন সাকিব

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০১৮, ০৮:৫৯ পিএম

একদিন আগেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে সাকিব-তামিমের অন্তর্ভুক্তি নিয়ে সংশয় প্রকাশ করেছিলেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। তবে, জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টের তৃতীয় দিন চা বিরতির সময়ই টাইগারদের ডাগআউটের সামনে সাকিব আল হাসানকে দেখা গিয়েছিল ক্যাচ প্র্যাকটিস করতে। টিম বয়কে দিয়ে ক্যাচ প্র্যাকটিস করেছিলেন বেশ কিছুক্ষণ।

বোঝাই যাচ্ছিল, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই ফেরার জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন সাকিব। সেটা বোঝা গেলো আজই। শুধু ক্যাচ প্র্যাকটিসেই নয়, নিজেকে তিনি ব্যস্ত করে তুললেন ব্যাটিং প্র্যাকটিসেও।

জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টের আজ ছিল চতুর্থ দিন। বিকেল ৩টার দিকে একদম শেরেবাংলার মিডিয়া ভবনের সামনে দিয়ে কমলা রংয়ের গেঞ্জি ও কালো ট্রাউজার পরা সাকিব চলে গেলেন ইনডোরে। সেখানে এক ঘণ্টা মতো ব্যাটিং প্র্যাকটিসের পর কথা বলেন উপস্থিত সাংবাদিকদের সঙ্গে। সেখানেই জানালেন নিজের প্রস্তুতি এবং ফিরে আসা নিয়ে নানা কথা।

সাকিবের প্রস্তুতি দেখেই বোঝা যাচ্ছে, তিনি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ফেরার জন্যই প্রস্তুত। নেটে পুরোদস্তুর ব্যাটিং শুরু করে দিয়েছেন। ২২ নভেম্বর থেকে ক্যারিবীয়দের বিপক্ষে শুরু হওয়ার কথা প্রথম টেস্ট। এখনও প্রায় সপ্তাহখানেক বাকি। ওই ম্যাচেই হয়তো চোখ রাখছেন সাকিব। তবুও, সতর্কতার সঙ্গেই সামনে পা ফেলতে চান তিনি।

ইনজুরি কাটিয়ে ধীরে-ধীরে সুস্থতার দিকে যাচ্ছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ব্যাট হাতে অনুশীলনও শুরু করে দিয়েছেন। আজ বুধবার বিসিবি একাডেমি মাঠে অনুশীলন করেছিলেন। কথা বলেছেন সাংবাদিকদের সামনে। জানিয়েছেন ইনজুরির অবস্থা নিয়েও। সবকিছু ঠিকঠাক থাকলে তাকে দেখা যেতে পারে দেশের মাটিতে ওয়েস্ট সিরিজেও।

তবে স্বস্তির কথা সাকিবের আঙুলে ব্যথা নেই। জানিয়েছেন পুরোদমে অনুশীলন শুরু করলে বুঝা যাবে ব্যথার অবস্থা। তিনি বলেন, ‘ওটাই বললাম যেকোনো ব্যথা অনুভব করিনি। বেশ ভালো অনুভব করছি। এরপর ভলিউম বাড়লে, পেস বাড়লে এবং বেশিক্ষণ ব্যটিং করলে বোঝা যাবে।’

আজকের অনুশীলন নিয়ে সাকিব আল হাসান বলেন, ‘মাত্রই প্রথম ব্যাটিং করলাম। স্পিন দিয়ে আসতে আসতে শুরু করলাম। প্রথম দিন হিসেবে ভালোই মনে হলো। ব্যথাটা সেভাবে বোঝা যায়নি। সামনে যখন পেসটা বাড়বে, ভলিউম বাড়বে, তখন বোঝা যাবে। এভাবে এগোতে থাকি, দেখা যাক কী অবস্থায়। প্রথম দিন হিসেবে আমি বলব, অনেক ভালো। 

তবে সাকিব আজকে শুধু ব্যাটিং করেছেন। আগামীকাল থেকে পুরোদমে অনুশীলন করার কথা জানিয়েছেন নিজেই। তিনি বলেন, ‘সবই আস্তে আস্তে শুরু হবে। কাল পরশু থেকে হয়তো ফিল্ডিং ও বোলিং শুরু করব। সব কিছুর জন্য সময় লাগবে। একবারেই সব শুরু করা সম্ভব হবে না। ইমপ্রুভ হতে থাকলে ম্যাচ খেলার কথা চিন্তা করব।’ এভাবেই নিজের অনুশীলনের প্রক্রিয়া বলছিলেন তিনি।

বিডি২৪লাইভ/এজে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: