তফসিল পেছানোর বিষয়ে কমিশন পরীক্ষা-নিরীক্ষা করবে

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০১৮, ০৯:২৬ পিএম

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচনের তারিখ পেছানোর কথা বলেছেন। নির্বাচন কমিশন বলেছেন জানুয়ারিতে অনেক বিষয় আছে।

রি ইলেকশন করতে গেজেটের ব্যাপার আছে, বিশ্ব ইজতেমার ব্যাপার আছে, সব কিছু মিলিয়ে জানুয়ারিতে করা হলে নির্বাচনটা আমাদের জন্য অনেক কষ্টদায়ক হয়ে যাবে। তারপরও বিষয়টি নিয়ে কমিশন বসে পরীক্ষা-নিরীক্ষা করে জানাবে। বুধবার (১৪ নভেম্বর) নির্বাচন কমিশন ভবনে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

সচিব বলেন, আজ পল্টনের বিষয়ে দু:খ প্রকাশ করেছেন নির্বাচন কমিশন। পল্টনের বিষটা একটা অনাকাক্ষিত ঘটনা ঘটেছে। যাতে ভবিষ্যতে এমন ঘটনা যেন না হয় ওনারা (কমিশন) এ ব্যপারে আশা প্রকাশ করেছেন। এবং বিষটি ওনারা খতিয়ে দেখবেন। আসলে ওখানে বিষয়টা কি হয়েছে এটা পুলিশ বিভাগ থেকে জানতে চাওয়া হবে।

এই ঘটনার বিচার চেয়েছে আওয়ামী লীগ তাদের কি বলেছেন এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, তাদেরও বলেছেন বিষয়টা খতিয়ে দেখবেন। তার পর ওনারা ব্যবস্থা গ্রহন করবে।

এ ঘটনার পর নির্বাচন কমিশন আরও জোরালো পদক্ষেপ নিবে কি না? এমন প্রশ্নে তিনি বলেন, যখন তফসিল ঘোষণা করা হয় নির্বাচন কমিশনের উপর সকল আইনশৃঙ্খলা বাহীনি সহ জনপ্রশাসন নির্বাচন কমিশনের উপর ন্যাস্ত হয়। সুতরাং আইনশৃঙ্খলা বাহিনী নির্বাচন কমিশনের উপর ন্যাস্ত। নির্বাচন কমিশন যেভাবে তাদের নির্দেশনা দিবে আইনশৃঙ্খলা বাহিনী সে ভাবে কাজ করবে।

ইসি আচরণ বিধি নিয়ে যে চিঠি দিয়েছে এটাকে বিএনপি পক্ষপাত মূলক বলছে বিষয়টিকে আপনারা কিভাবে দেখছেন এ বিষয়ে সচিব বলেন, আসলে আমরা চিঠি যেটা দিয়েছি এটা সকলের জন্য প্রযোয্য। যখন রিটারিং কর্মকর্তাদের কাছে যখন মনোনয় পত্র জমা দিতে তারা যাবে তখন যেন শোডাউন না হয়। শোডাউন গুলোর পুনরাবৃত্তি জেলাগুলোতে যেন না হয় । সে ধরনের একটা সতর্কতা দিয়েছি। পুলিশের আইজিপিকে বলেছি তার পাশাপাশি রিটার্নিং কর্মকর্তাদের এ ব্যপারে নির্দেশনা দিয়েছি। যাতে আচরণবিধি ভংগ না হয়।

দলীয় কার্যালয়ে উৎসব মুখর পরিবেশে মনোনয়পত্র নেয়া কি আচরণবিধি লংঘণ কি না এমন প্রশ্নে তিনি বলেন, সেটা ওভাবে লেখা নেই । যেহেতু জনদুর্ভোগ হচ্ছে বলে আমরা গনমাধ্যম থেকে জানতে পেরেছি ওই হিসেবে যাতে কোন দূর্ভোগ না হয় সে দিকে খেয়াল রাখতে বলেছি।

বিএনপি বলেছেন নির্বাচনে থাকা না থাকা নেয়ার ব্যপারটা নির্ভর করছে নির্বাচন কমিশন ও সরকারের আচণের উপর। আর আওয়ামী লীগ বলেছে নির্বাচন কমিশনই এখন সরকার আপনারা( ইসি) এ ব্যপারে কি বলবেন?

ইসি সচিব বলেন, নির্বাচন কমিশন সকল দলকে আস্থায় রেখে নির্বাচন করতে চায়।

বিডি২৪লাইভ/এআই/এসএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: