শাহিনুর রহমান শাহিন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাবিতে প্রশাসনিক ভবন অবরোধের হুঁশিয়ারি

১৪ নভেম্বর, ২০১৮ ২৩:০৭:৩৯

ছবি : প্রতীকী

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) প্রথম বর্ষ ও মার্স্টাসে বিভাগ উন্নয়ন ফি বাতিলের দাবিতে প্রশাসনকে বৃহস্পতিবার রেজিষ্ট্রার ভবন অবরোধের হুঁশিয়ারি দিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা প্রগতিশীল ছাত্রজোট। বুধবার (১৪ নভেম্বর) লিখিত এক বিবৃতিতে এই তথ্য জানান ছাত্রজোটের নের্তৃবৃন্দ।

এদিকে একই দাবিতে সোমবার ছাত্রজোটের নেতারা প্রায় সাড়ে ৪ হাজার শিক্ষার্থীর স্বাক্ষর সম্বলিত একটি স্মারকলিপি উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বরাবর জমা দেন। কিন্তু প্রশাসন তাদের দাবিকে যৌক্তিক বললেও কার্যকর কোন ব্যবস্থা নেয় নি।

এর আগেও বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষে ভর্তি ক্ষেত্রে বিভাগ উন্নয়ন ফি বাতিলের দাবিতে সরব ছিল বামপন্থী ছাত্র সংগঠনগুলো। প্রশাসনের পক্ষ থেকে বারবার আশ্বাস দিলেও শেষ পর্যন্ত কোন দৃষ্টান্ত দেখাতে পারেন নি।

সর্বশেষ বিভাগ উন্নয়ন ফি বাতিলের দাবিতে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরের অগ্রণী ব্যাংক অবরোধ করে ছাত্রজোট। আন্দোলনের মুখে পরবর্তী বছর থেকে বিভাগ উন্নয়ন ফি বাতিল করার আশ্বাস দেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। উপাচার্যের আশ্বাসে সেই সময় আন্দোলন প্রত্যাহার করে নেয় নেতারা। কিন্তু পরবর্তীতে বিভাগ উন্নয়ন ফি বাতিল না করে বরং মাস্টার্সে নতুনভাবে বিভাগ উন্নয়ন ফি নেয়া শুরু করে বিভাগগুলো।

ছাত্রজোটের নেতারা স্বাক্ষর সম্বলিত স্মারকলিপি নিয়ে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের সঙ্গে দেখা করতে গেলে তিনি কোনো ইতিবাচক সাড়া দেননি বলে জোট নেতারা জানান। ফলে বৃহস্পতিবার রেজিস্ট্রার ভবন ঘেরাও করার সিন্ধান্ত নিয়েছে নেতারা।

এ বিষয়ে জানতে উপাচার্যের সাথে কয়েকবার যোগাযোগ করার চেষ্টা করা হলেও সম্ভব হয় নি।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: