আরেফিন আল ইমরান

ডেস্ক কন্ট্রিবিউটর

টেস্ট সিরিজে সেরা হলেন যারা

১৫ নভেম্বর, ২০১৮ ১৭:১২:৫৭

ছবি: সংগৃহীত

জিম্বাবুয়ের বিপক্ষে শেষ টেস্টে জয়টা ছিল বিভিন্ন দিক থেকেই ভীষণ গুরুত্বপূর্ণ। টেস্টের যোগ্যতা নিয়েই প্রশ্ন আসছিল সবদিক থেকে। সিলেট টেস্টে হারার পর, বলতে গেলে অনেক দিক থেকেই ব্যাকফুটে ছিল টাইগাররা। সেখান থেকে বাইরে বেরোনোর জন্য মিরপুরে জয়ের বিকল্প কিছু ছিলনা। আর গুরুত্বপূর্ণ এই জয়ে যার অবদান সবচেয়ে বেশি ছিল, সেই মুশফিকুর রহিমই হয়েছেন ম্যান অব দা ম্যাচ। অন্যদিকে পুরো টেস্ট সিরিজে জিম্বাবুয়ের ব্যাটসম্যানদের নাকাল করা তাইজুল ইসলাম হয়েছেন ম্যান অব দা সিরিজ।

প্রথম ইনিংসে শুরুতে ব্যাটিং বিপর্যয়ের পর, মুশফিক ও মুমিনুলের বীরত্বে আধিপত্য বিস্তার করে বাংলাদেশ। মুশফিকের ২১৯ রানের ইনিংসটি ছিল বড় সংগ্রহের মূল ভিত্তি। এর উপর দাঁড়িয়ে জিম্বাবুয়েকে চেপে ধরে টাইগার বোলাররা। আর তাতে সাফল্য পান তাইজুল ইসলাম। এই লেফট আর্ম স্পিনার প্রথম ইনিংসে ১০৭ রানে শিকার করেন ৫টি উইকেট। পরের ইনিংসে পান ৯৩ রানে ২ উইকেট। ঢাকা টেস্টে ৭ উইকেটের পাশাপাশি সিলেটে দুই ইনিংস মিলিয়ে ১১ উইকেট লাভ করেন তাইজুল। ফলে পুরো সিরিজে তার উইকেট সংখ্যা মোট ১৮টি। সঙ্গত কারণেই ম্যান অব দা সিরিজের পুরস্কারটি নিজের করে নিয়েছেন এই স্পিনার।

এদিকে তাইজুল ও মুশফিকের পারফর্ম্যান্স নিয়ে উচ্ছসিত অধিনায়ক মাহমুদুল্লাহ। তিনি বলেন, ‘তাইজুল সিলেটের পর ঢাকাতেও অনবদ্য ছিল। একইভাবে মিরাজও দারুণ বোলিং করেছে। মুশফিক-মুমিনুল যেভাবে ব্যাট করেছে তা দলকে অনুপ্রাণিত করেছে ভীষণভাবে। মিথুনও রান পেয়েছে। মিরাজ প্রথম ইনিংসে ভালো ব্যাট করেছে। পরে বল হাতেও রেখেছে কার্যকরী ভূমিকা। সুতরাং এটা ছিল আমাদের দলীয় সাফল্য।’

বিডি২৪লাইভ/এএআই

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: