ব্রাজিল ও উরুগুয়ের লড়াই শুক্রবার

১৫ নভেম্বর, ২০১৮ ২২:৪৩:৩৭

ফাইল ফটো

ব্রাজিল বনাম উরুগুয়ের ম্যাচ কে যদি নেইমার বনাম কাভানি কিংবা নেইমার বনাম সুয়ারেজ ম্যাচ বলা হয় তবে ভুল হবে না। একজন সাবেক সতীর্থ অন্যজন বর্তমান সতীর্থ। বার্সেলোনার সাবেক সতীর্থ লুইজ সুয়ারেজের সঙ্গে বোঝাপড়াটা বেশ ছিল ব্রাজিলিয়ান সুপার স্টার নেইমারের।

সতীর্থ হয়েও প্রতিপক্ষের ভূমিকায় দেখা গেছে অনেকবার। ফ্রি কিক-পেনাল্টি নিয়ে দ্বন্দ্বে জড়াতে দেখা গিয়েছে এই দুজনকে। এক বনে দুই সিংহ থাকলে যা হয়, ক্ষমতার লড়াই হচ্ছিলো এই দুই সুপার স্টারের মধ্যে।

এতদিন একই তাঁবুর নিচে থেকে লড়তে হয়েছিল এই দুই গোল মেশিনকে। এবার সরাসরি প্রতিপক্ষ হিসেবে পাচ্ছেন নিজেদেরকে।

শুক্রবার রাত (১৬ নভেম্বর) মুখোমুখি হবে পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল ও দুই বারের বিশ্ব চ্যাম্পিয়ন উরুগুয়ে। ল্যাটিন আমেরিকার এই শীর্ষ দুই দলের লড়াইটা হবে ইংলিশ ক্লাব আর্সেনালের এমিরেসট স্টেডিয়ামে। আন্তর্জাতিক প্রীতি ম্যাচটিতে ইতিমধ্যে ইনজুরির কারণে ব্রাজিল দল থেকে ছিটকে গেছেন ফরোয়ার্ড ফিলিপ কুতিনহো, লেফট ব্যাক মার্সেলো ও মিডফিল্ডার কেসিমিরো।

তবুও ম্যাচটিকে নিয়ে আগ্রহের কমতি নেই সমর্থকের ভেতর। দু দলের অতীত পরিসংখ্যান ও বর্তমান স্কোয়াড দেখলেই বোঝা যায় কতটা উত্তাপ ছড়াতে যাচ্ছে এমিরেটসের মাঠে। দুদলের ৭৫ দেখায় সেলেকাওদের ৩৭ জয়ের পাশাপাশি উরুগুয়ের জয় রয়েছে ২১ টিতে। ড্র হয়েছে ১৭ টি ম্যাচ। সবচেয়ে বড় ব্যবধানের জয়টি এসেছে লা সেলেস্তে খ্যাত উরুগুয়ের পক্ষে।

শুক্রবার বাংলাদেশ সময় রাত ২ টায় মুখোমুখি হবে দক্ষিণ আমেরিকার এই দুই প্রতিদ্বন্ধী।

১৯২০ সালের কোপা আমেরিকার সেই ম্যাচটিতে সাম্বা বয়দেরকে হারিয়েছিল ৬-০ গোলের ব্যবধ্যানে। সবশেষ জয়টি অবশ্য পেয়েছে নেইমার বাহিনী। ২০১৮ বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচে সুয়ারেজদেরকে হারিয়েছে ১-৪ গোলের ব্যবধানে। তাই এবারের প্রীতি ম্যাচটিতে শুধু প্রীতির চেয়ে উত্তাপই যে বেশি ছড়াবে তা আর বলার অপেক্ষা রাখে না।

বিডি২৪লাইভ/এজে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: