প্রচ্ছদ / রাজনীতি / বিস্তারিত

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

কে হবেন প্রধানমন্ত্রী? যা বললেন ড. কামাল

১৭ নভেম্বর, ২০১৮ ১১:২৬:৩২

ছবি: সংগৃহীত

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দেশের বিভিন্ন গণমাধ্যমের সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্টের নেতৃবৃন্দরা মতবিনিময় করেন। শুক্রবার (১৬ নভেম্বর) বিকেলে রাজধানীর গুলশান হোটেল লেক শোরে পত্রিকার সম্পাদকদের সঙ্গে মতবিনিময় করেন জাতীয় ঐক্যফ্রন্টের নেতৃবৃন্দরা। এ সময় তারা সম্পাদকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

আসন্ন এই নির্বাচনে ঐক্যফ্রন্টের প্রধান শরিক বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া দুই মামলায় সাজা পাওয়ায় তার নির্বাচনে অংশ নেয়া নিয়ে সংশয় রয়েছে। দলের শীর্ষ নেতা নির্বাচনে অংশ নেয়া নিয়ে সংশয় থাকলেও নির্বাচনে অংশ নেয়ার ঘোষণা দিয়েছে ঐক্যফ্রন্ট।

এদিকে শোনা যাচ্ছে, ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন নির্বাচন করবেন না। আর এ দু’জন নির্বাচন করতে না পারলে ঐক্যফ্রন্ট সংখ্যাগরিষ্ট আসন পেলে কে হবেন প্রধানমন্ত্রী? এখন বিষয়টি নিয়ে নানা হিসেব-নিকেশ শুরু হয়ে গেছে।

এর আগে এক সংবাদ সম্মেলনে এই প্রশ্নটি তুলে আনেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি প্রশ্ন করেন, ‘হু ইজ দেয়ার পিএম ফেইজ’।

বিষয়টি নিয়ে যখন রাজনীতি সচেতন মানুষের মধ্যে ঘুরেপাক খাচ্ছে। যখনি শুক্রবার সম্পাদকদের সঙ্গে জাতীয় ঐক্যফ্যন্টের মতবিনিময়ে এ প্রশ্নের উত্তর দেন ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন।

ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন জানিয়েছেন, সংখ্যাগরিষ্ঠ দলের মতামতের ভিত্তিতেই প্রধানমন্ত্রী নির্ধারণ করবে ঐক্যফ্রন্ট।

আমাদের অর্থনীতি পত্রিকার সম্পাদক নাঈমুল ইসলাম খান বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

তিনি জানান, মতবিনিময়ে এক সম্পাদক এ প্রশ্নটি করেন। প্রশ্নটি ছিল, গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থায় এ ধরনের জোট করে নির্বাচন করলে সরকারপ্রধান কে হবেন সেটি আগে জনগণকে জানানো উচিৎ। কেননা জনগণের জানার অধিকার রয়েছে। পছন্দ-অপছন্দের বিষয় রয়েছে।

এর উত্তরে ড. কামাল হোসেন বলেছেন, নির্বাচনে বিজয়ী হলে যে দল সংখ্যাগরিষ্ঠ আসন পাবে তাদের সঙ্গে আলোচনার ভিত্তিতেই প্রধানমন্ত্রী নির্বাচন করা হবে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার সচিবালয়ে সেতু মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে সমসাময়িক ইস্যু নিয়ে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপ করেন ওবায়দুল কাদের।

সে সময় তিনি বলেন, আমি জানতে চাই, দেশবাসীও জানতে চায়; বলুন-প্রধানমন্ত্রী কে হবেন? ড. কামাল হোসেন না তারেক রহমান?-কে হবেন? হু ইজ দেয়ার পিএম ফেইস?

শুক্রবার সম্পাদকদের সঙ্গে জাতীয় ঐক্যফ্যন্টের মতবিনিময়ে উপস্থিত ছিলেন ঐক্যফ্রন্ট নেতা ড. কামাল হোসেন, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, আমীর খসরু মাহমুদ চৌধুরী, জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না প্রমুখ।

আর সম্পাদকদের উপস্থিত ছিলেন, নিউজ টুডের সম্পাদক রিয়াজ উদ্দিন, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, মানবজমিন সম্পাদক মতিউর রহমান চৌধুরী, নিউএইজ সম্পাদক নুরুল কবীর, বাংলাদেশ প্রতিদিনের যুগ্ম-সম্পাদক আবু তাহের, আমাদের সময় সম্পাদক নাঈমুল ইসলাম খান, সাপ্তাহিক বুধবার সম্পাদক আমির খসরু, সাপ্তাহিক সম্পাদক গোলাম মোর্তজা, ইনকিলাবের সহকারী সম্পাদক মুন্সি আব্দুল মান্নান, বাংলাদেশের খবরের ব্যবস্থাপনা সম্পাদক সৈয়দ মেজবাহ উদ্দিন প্রমুখ।

বিডি২৪লাইভ/এএইচ

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: