প্রচ্ছদ / ক্যাম্পাস / বিস্তারিত

ইবির ডি ইউনিটের ফল প্রকাশ, আসন পূর্ণ করতে শর্ত শিথিল

১৮ নভেম্বর ২০১৮ , ০৫:১৯:২৩

ছবি: ফাইল ফটো

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষায় ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের ফল প্রকাশ করা হয়েছে। ফলাফলে পাশের হার ৫.৮৪ শতাংশ।

রবিবার বেলা ১২ টার দিকে ‘ডি’ ইউনিটের সমন্বয়কারী ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মমতাজুল ইসলাম বিশ্ব বিদ্যালয়ের উপচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারীর নিকট আনুষ্ঠানিকভাবে ফলাফল হস্তান্তর করেন। এসময় ইউনিট সমন্বয়কারী সদস্যরা উপস্থিত ছিলেন।

এদিকে ‘ডি’ ইউনিটের আসন সংখ্যা পূর্ণ করতে পাশের শর্ত শিথিল করে ফলাফল প্রকাশ করা হয়েছে বলে জানা গেছে।

সংশ্লিষ্ট ইউনিট সূত্রে জানা যায়, ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভূক্ত ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় গত ৫ নভেম্বর। তিন শিফটে ৫৫০টি আসনের বিপরীতে পরীক্ষায় অংশগ্রহন করে ১৫ হাজার ৭৩৮ জন শিক্ষার্থী। 

এর মধ্যে ভর্তি পরীক্ষার নির্দেশিকা অনুযায়ী লিখিত ২০ নম্বরের মধ্যে সর্বনিম্ন ৭ এবং ৬০ নম্বরের এমসিকিউ এর মধ্যে সর্বনিম্ন ৪০ শতাংশ অর্থ্যাৎ সর্বনিম্ন ২৪ নম্বর) শর্ত পূরণ করে ফল প্রকাশ করা হয়েছে প্রথম ও দ্বিতীয় শিফটের। 

তবে তৃতীয় শিফটে ১২১টি আসনের মধ্যে ১৯টি আসনের ফল প্রকাশ করা হয়েছে পাশের শর্ত শিথিল করে। পূর্বের শর্ত অনুযায়ী আসন খালি থাকায় এ শর্ত শিথিল করা হয়েছে বলে জানা গেছে। 

এ বিষয়ে ‘ডি’ ইউনিটের সমন্বয়কারী অধ্যাপক ড. মমতাজুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘ভর্তি পরীক্ষার পূর্বের শর্ত অনুসারে ‘ডি’ ইউনিটের তৃতীয় শিফটে ১২১টি আসনের মধ্যে ১০২ জন পাশ করেছে। কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার কমিটির নির্দেশনায় বাকি ১৯টি আসনের জন্য শর্ত শিথিল করা হয়েছে। যাতে কোন আসন খালি না থাকে। এ ক্ষেত্রে এমসিকিউ ৪০ শতাংশ শিথিল করে ৩০ শতাংশ অর্থাৎ সর্বনিম্ন ১৮ নম্বর ধরে ফল প্রকাশ করা হয়েছে। আর লিখিতের ক্ষেত্রে ৭ শিথিল করে সর্বনিম্ন ৫ নম্বর করা হয়েছে।’

উল্লেখ্য, ভর্তি পরীক্ষার ফলাফল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.iu.ac.bd  ও www.iu.bd.info থেকে জানা যাবে।

বিডি২৪লাইভ/এমকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: