বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজে এগিয়ে থাকছে যারা

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০১৮, ১২:০৫ পিএম

ওয়েস্ট ইন্ডিজ একসময় ছিল বিশ্ব ক্রিকেটের পরাশক্তি। কালের পরিক্রমায় সেই প্রতাপশালী দলটি এখন আর অবশিষ্ট নেই। ক্লাইভ লযেড, ভিভ রিচার্ডস, জোয়েল গার্নার, ম্যালকম মার্শালদের মত কিংবদন্তিরা এখন আর নেই। তারপরও তাদের নতুন দলটি বেশ সম্ভাবনাময় ও প্রুতিশ্রুতিশীল। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জমজমাট সিরিজের অপেক্ষায় রয়েছে বাংলাদেশ। আগামী ২২শে নভেম্বর শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। প্রথম টেস্টের আগে চলুন জেনে নেয়া যাক দু’দলের শক্তিমত্তা।

জিম্বাবুয়ে সিরিজে দীর্ঘদিন পর দলে একসাথে অনুপস্থিত ছিলেন তামিম ইকবাল ও সাকিব আল হাসান। এই দুই মহীরুহকে ছাড়াও চমৎকার পারফর্ম্যান্স উপহার দেয় বাংলাদেশ। চোটের কারণে ছিটকে পড়া দুই প্লেয়ারের অভাব সেভাবে বোঝা যায়নি খেলায়। ওয়ানডেতে তামিমের অভাব পূরণ করেছেন ইমরুল কায়েস। অন্যদিকে সাকিবের জায়গায় ভালো বোলিং করেছেন নাজমুল ইসলাম অপু ও মেহেদি হাসান মিরাজ। তবে এবার মাঠে ফিরছেন সাকিব। টেস্টে তিনিই নেতৃত্ব দেবেন দলকে। ইনজুরি থেকে পুরোপুরি সেরে না ওঠায়, তামিম ইকবালের মাঠের নামার অপেক্ষা আরো দীর্ঘ হবে।

&dquote;&dquote;এদিকে জিম্বাবুয়ের তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ইমরুল কায়েস উপহার দিয়েছেন বিস্ময়কর ব্যাটিং নৈপুণ্য। এতোটা ধারাবাহিক ও আগ্রাসী ব্যাটিং এর আগে তার কাছ থেকে এর আগে সেভাবে পাওয়া যায়নি। প্রথম ম্যাচে দলের বিপর্যয়ের মুখে করলেন ১৪৪ রান। পরের ম্যাচে ৯০। আর শেষ ম্যাচে করেন ১১৫ রান। দুই সেঞ্চুরি ও এক হাফ সেঞ্চুরিতে তার মোট রান দাঁড়ায় ৩৪৯; যা তিন ম্যাচের ওয়ানডে সিরিজে বিশ্বের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ রানের রেকর্ড। এছাড়া তামিম ইকবালকে টপকে তিন ম্যাচ সিরিজে তিনি বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সর্বাধিক রান সংগ্রহকারি ব্যাটসম্যান বনে যান এই সিরিজে। সুতরাং ক্যারিবীয়দের বিপক্ষেও তার ব্যাটের দিকে চেয়ে থাকবে বাংলাদেশ।

&dquote;&dquote;জিম্বাবুয়ে সিরিজে ফর্মে ফিরেছেন টপ অর্ডার ব্যাটসম্যান মুমিনুল হক। একসময় যার ধারাবাহিকতা ছিল প্রশ্নতীত, সেই ব্যাটসম্যান যেন ক্রমেই হারিয়ে যাচ্ছিলেন। এরপর মিরপুরে জিম্বাবুয়ের বিপক্ষে জ্বলে উঠল তার ব্যাট। মুশফিকুর রহিমের সাথে জুটি বেঁধে গড়লেন চতুর্থ উইকেটে বাংলাদেশের সর্বোচ্চ রানের রেকর্ড। ২৬৬ রানের সেই জুটিতে মুমিনুল করে ফেললেন অনবদ্য এক শতক। ২৪৭ বলে ১৬১ রানের ইনিংসে হাঁকালেন ১৯টি চার। মুমিনুলের এই ইনিংসটি ফেরাল তার ভালো খেলার আত্মবিশ্বাস। এই মুমিনুলকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও চাইবে টাইগাররা।

জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টেস্টে অনবদ্য খেলেছেন মুশফিকুর রহিম। মুমিনুলকে নিয়ে মহাকাব্যিক এক জুটি উপহার দেন তিনি। তাদের রেকর্ড পার্টনারশিপের সাথে আরেকটি ব্যক্তিগত মাইলফলক স্পর্শ করলেন মিস্টার ডিপেন্ডেবলখ্যাত মুশফিকুর রহিম। ২১৯ রানের অনবদ্য এক ডাবল সেঞ্চুরি করলেন দলের প্রয়োজনে। ৪২১ বলে করা অপরাজিত এই ইনিংসটিই টেস্টে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস।

ব্যাটিংয়ে দলের ভালো করার মত অনেকে আছেন। ইমরুল ও সৌম্য সরকারের ওপেনিংয়ের ক্রিজে আসবেন মুমিনুল। এরপর মুশপিক, সাকিব, মিথুন, মাহমুদুল্লাহ, মিরাজ মিলিয়ে বেশ ভালো ব্যাটিং লাইন আপ বাংলাদেশের। নেতুন বলে বোলিং করবেন মোস্তাফিজ ও খালেদ আহমেদ। স্পিনে দলের শক্তিমত্তা দারুণ। সাকিব, তাইজুল, মিরাজের সাথে হাত ঘোরাবেন মাহমুদুল্লাহ। সুতরাং সবমিলিয়ে কঠিন পরীক্ষাই অপেক্ষা করছে ক্যারিবীয়দের জন্য।

&dquote;&dquote;অন্যদিকে নতুন দল হিসেবে ওয়েস্ট ইন্ডিজও বেশ সম্ভাবনাময়। ব্যাটিংয়ে দলের মূল তারকা কাইরন পাওয়েল, কার্লোস ব্রেথওয়েট, শাই হোপ ও হেটমায়ার। বোলিংয়ে নেতৃত্ব দেবেন কেমার রোচ, শ্যানন গ্যাব্রিয়েল, কিমো পল। নিয়মিত অধনায়ক জেসন হোল্ডারের নরা থাকাটা তাদের জন্য একটা ক্ষতি। তারপরও দল গুছিয়ে বাংলাদেশের বিপক্ষে তারা ভালো লড়াই করবে, তা বলাই যায়। পরিচিত কন্ডিশন ও শক্তিমত্তায় এগিয়ে থাকছে টাইগাররা। তারপরও ক্রিকেট বলে কথা। এটা গৌরবময় অনিশ্চয়তার খেলা। সুতরাং, যেকোনো কিছু ঘটতে পারে। নিজেদের দিনে ওয়েস্ট ইন্ডিজও যে ভয়ঙ্কর হয়ে উঠবে, তা বলাই যায়। বিডি২৪লাইভ/এএআই 

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: