প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

আরমান হোসেন

সিনিয়র করেসপন্ডেন্ট

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

উন্নয়ন প্রকল্পে বরাদ্দ বন্ধের নির্দেশ ইসির

২০ নভেম্বর, ২০১৮ ১৭:১৮:০০

ছবি : প্রতিনিধি

পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উন্নয়ন প্রকল্প অনুমোদন, ঘোষণা, ভিত্তিপ্রস্তর স্থাপন ও ত্রাণ বিতরণ কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন। আজ মঙ্গলবার (২০ নভেম্বর) বিকেলে কমিশন এই নিষেধাজ্ঞা জারি করে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ।

দুপুরে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, নির্বাচনী নীতিমালা অনুসরণ করে দায়িত্ব পালনে সতর্ক থাকতে হবে পর্যবেক্ষকদের। সেই সঙ্গে রাজনৈতিক দলে সম্পৃক্ত কাউকে পর্যবেক্ষক হিসেবে নিয়োগ দেওয়া যাবে না।

ইসি সচিব বলেন, ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে লাগানো আগাম নির্বাচনী সামগ্রী গতরাতের মধ্যেই সরিয়ে ফেলার নির্দেশনা ছিল। যারা এখনও ইসির এ নির্দেশ মানেননি তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। জরিমানা করা হবে। এর অংশ হিসেবে এরই মধ্যে ইসি সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছে। সিটি করপোরেশন, পৌরসভা, জেলা, উপজেলা ও ইউনিয়ন পরিষদ ইসির নির্দেশনা মেনে এখন দোষীদের বিরুদ্ধে আইন অনুসারে জরিমানা আদায় করবে।’

এর আগে সোমবার (১৯ নভেম্বর) ভিন্ন ইলেকট্রনিক গণমাধ্যমে ‘থ্যাংক ইউ পিএম’ নামে যে প্রচার বিজ্ঞাপন চলছে তা নিয়ে ইসির কিছু করার নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ। দুপুরে ইসি সচিবের কার্যালয়ে তিনি সাংবাদিকদের এ সব কথা বলেন।

সচিব বলেন, ‘যতদূর জানি থ্যাংক ইউ পিএম ফিলারটি বিজ্ঞাপন আকারে চলছে। এ ধরনের প্রচারণা যে কেউই চালাতে পারেন। ইসি সচিব বলেন, রাষ্ট্রীয় প্রচার মাধ্যম বিটিভিসহ বেসরকারি টিভিতে বিজ্ঞাপন আকারে প্রচারণা হওয়ায় এটি নিয়ে ইসির কিছু করার নেই।’

পুলিশের ডিআইজি (প্রশাসন) হাবিবুর রহমান ইসিতে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা ও সচিব হেলালুদ্দীন আহমেদের সঙ্গে বৈঠক করেছেন।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: