আক্কাস আল মাহমুদ রিদয়

বুড়িচং, কুমিল্লা প্রতিনিধি

ডিজিটাল সেবায় বাকশীমূল সুন্নিয়া ইসলামিয়া মাদ্রাসা

২০ নভেম্বর, ২০১৮ ২১:২৬:২৬

ছবি: প্রতিনিধি

মাদ্রাসায় পড়ুয়া শিক্ষার্থীরা শুধু জ্ঞান চর্চাই নয়, সু-নাগরিক হিসেবে নিজ দেশের সুনাম বিদেশেও তুলে ধরছেন। শিক্ষার এই যে, উন্মেষ, তার নেপথ্যে রয়েছে মাদ্রাসা শিক্ষা বোর্ড।

শতভাগ ডিজিটাল সেবা প্রদান করেছে মাদ্রাসা শিক্ষা বোর্ড। তারই ধারাবাহিকতায় কুমিল্লা জেলার বুড়িচং উপজেলার বাকশীমূল সুন্নিয়া ইসলামিয়া সিনিয়র মাদ্রাসায় ডিজিটাল সেবায় এগিয়ে রয়েছে।

এ প্রতিষ্ঠানটি ১৯৬৫ সালে মরহুম আলী আকবর চেয়ারম্যান এর সহযোগীতায় অধ্যক্ষ আলহাজ মীর মো. সলিমউল্লাহ সেলিম এর উদ্যোগে এ প্রতিষ্ঠানটি স্থাপিত হয়। পরে ১৯৮৬ সালে ডিসেম্বর মাসে এমপিওভূক্ত হয়। ১৯৮৬ সালের ডিসেম্বর মাসে দাখিল স্তর, ১৯৯৮ সালে ফেব্রুয়ারি মাসে আলীম স্তর স্বীকৃতি পায়।

মাদ্রাসা সূত্রে জানা যায়, এ প্রতিষ্ঠানে বর্তমানে ৩৩৫ জন ছাত্র-ছাত্রী, ২৫ জন শিক্ষক শিক্ষিকা ও ১৩ জন গর্ভনিং বডির সদস্য রয়েছে। এ প্রতিষ্ঠানটি প্রতি বছরেই সমাপনী, জেডিসি, দাখিল, আলীম পরীক্ষার ফলাফল উপজেলার অন্যান্য মাদ্রাসা থেকে তুলনামূলকভাবে ভালো করে আসছে।

প্রতিষ্ঠানটির লাইব্রেরি ও বিভিন্ন হলরুমে ঘুরে দেখা যায় প্রতিটি শ্রেণিকক্ষে রয়েছে সিসি ক্যামেরা এবং স্পীকার, মাল্টিমিডিয়া প্রজেক্টর, শিক্ষক শিক্ষার্থীদের ডিজিটাল এটেনডেন্স, বঙ্গবন্ধু ও শেখ হাসিনার প্রদর্শনী, ছাত্র-ছাত্রীদের লাইব্রেরি, বিনোদন ও শিক্ষাসামগ্রীসহ অন্যান্য শিক্ষা উপকরণ রয়েছে।

প্রতিষ্ঠানের অধ্যক্ষ আলহাজ মীর মো. সলিমউল্লাহ সেলিম বুড়িচং উপজেলার আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক ও বঙ্গবন্ধু ওলামা পরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক এবং বাংলাদেশ শিক্ষক সমিতি কুমিল্লা জেলার যুগ্ম সাধারণ সম্পাদক, জেলার ঈদ ই মিল্লাদুন্নবী (সা:) উদযাপন কমিটির সদস্য।

ছোটবেলা থেকেই বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক এবং নিবেদিত প্রাণ। এছাড়াও বুড়িচং উপজেলা ধর্মীয় বিভিন্ন কার্যক্রমে দৃষ্টান্ত ভূমিকা রেখে যাচ্ছেন।

তিনি বলেন, এ প্রতিষ্ঠানটি ভবন ও সৌন্দর্যের পেছনে যাদের আর্থিক সহযোগীতা ও মেধাশ্রম রয়েছে তারা হলেন, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, সাবেক আইন বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী অ্যাডভোকেট আবদুল মতিন খসরু এমপি ও কুমিল্লা দক্ষিণ জেলার আওয়ামী লীগের ১ম যুগ্ম সাধারণ সম্পাদক ও বুড়িচং উপজেলার সাবেক চেয়ারমান, বুড়িচং উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ সাজ্জাদ হোসেন স্বপন, কমিটির সভাপতি আলহাজ আবদুর রশিদ সহ-শিক্ষক ও শিক্ষিকা ও এলাকাবাসী।

বিডি২৪লাইভ/এমকে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: