প্রচ্ছদ / রাজনীতি / বিস্তারিত

সম্পাদনা: সাজিদ সুমন

ডেস্ক এডিটর

নির্বাচনের আচরণবিধি নিয়ে ইসিকে যা বলল মান্না

২২ নভেম্বর, ২০১৮ ১৫:৩৫:১৬

ফাইল ফটো

নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন হচ্ছে, উদাহরণ দিয়ে বিষয়টি বহুবার বলেছি। তার পরেও এটি চলছে বলে মন্তব্য করেছেন জাতীয় ঐক্যফ্রন্টের নেতা মাহমুদুর রহমান মান্না।

একটি বেসরকারি টেলিভিশন যমুনা টিভিতে দেওয়া ‘রাজনীতি’ টকশোতে তিনি বলেন, আচরণবিধি বন্ধের জন্য নির্বাচন কমিশন উদ্যোগ নিচ্ছে, বিষয়টি এমন নয়। নির্বাচন কমিশন নিজেই এমন কিছু কাজ করছে, যেগুলো মাঠ সমতল করার দিক থেকে সম্পূর্ণ বিপরীত।

এসময় উদাহরণ দিয়ে মান্না বলেন, পর্যবেক্ষকদের বিষয়ে বলা হয়েছে, তারা কোনো ধরনের ছবি তুলতে পারবেন না। মোবাইল নিতে পারবেন না। এমন কি কথাও বলতে পারবেন না। এটি কি ধরনের পর্যবেক্ষণ হলো। এক কথায়, একটি সমতল মাঠ তৈরি করার জন্য ইসি নিজেরই কোনো উদ্যোগ নেই।

তিনি বলেন, একজনকে তিরস্কার করার পরে তার প্রশংসায় পঞ্চমুখ হয়ে যাবে, এমনটি নিশ্চয় নির্বাচন কমিশন নিজেও প্রত্যাশা করেন না। তারা যদি সরকারকে বলতে পারতেন, সরকার যা করেছে; ভুল করেছে। এরকম যেন তারা না করে। তাদেরকে এমন একটি সতর্ক বাণী দিতে পারতেন। তাহলেই বোঝা যেত, হ্যাঁ ইসি এমন কিছু বন্ধ করতে চায়।

কর্মীদের গ্রেফতারের কথা উল্লেখ করে মান্না বলেন, জেলায় জেলায় এখনো নেতা-কর্মীদের গ্রেফতার চলছে। এই বিষয়টি তারা বন্ধ করছেন না। মামলা এখনো জারি আছে, সেগুলো এখনো বন্ধ করা হচ্ছে না। রাজনৈতিক কারণে যে মামলাগুলো করা হয়েছে তার একটি তালিকা দিয়েছিলাম ইসির কাছে, সে বিষয়ে কোনো ধরনের সমাধান করা হয়নি। সুষ্ঠু নির্বাচনের জন্য ইসি সমতল মাঠ তৈরি করার চেষ্টা করছে, এমনটি ভাবার কোনো কারণ নেই।

বিডি২৪লাইভ/এসএস

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: