সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করে দিয়েছে ডেনমার্ক

প্রকাশিত: ২২ নভেম্বর ২০১৮, ০৯:১৪ পিএম

সৌদি প্রখ্যাত সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা এবং দারিদ্রপীড়িত ইয়েমেনে বর্বরোচিত বোমা হামলা চালানোর অভিযোগে রিয়াদে অস্ত্র বিক্রি স্থগিত করেছে ডেনমার্ক। এ খবর দিয়েছে পার্সটুডে।

ডেনমার্কের পররাষ্ট্রমন্ত্রী এ্যান্ডার্স সেম্যুয়েলসন আজ (বৃহস্পতিবার) এক বিবৃতিতে বলেছেন, "ইয়েমেনের ভয়ানক পরিস্থিতি আরো অবনতির দিকে যাওয়ায় এবং সৌদি আরবের ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের ফলে আমরা এখন একটি নতুন পরিস্থিতির মুখে পড়েছি।"  

সেম্যুয়েলসন বলেছেন, চলতি সপ্তাহে ই্‌উরোপীয় ইউনিয়ন বা ইইউ ভুক্ত দেশগুলোর কর্মকর্তাদের সঙ্গে কয়েক দফা আলোচনা করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি বলেন, "যদিও মধ্যপ্রাচ্যে আমাদের সীমিত ভূমিকা রয়েছে তবে আমি আশা করি ডেনমার্কের সিদ্ধান্ত অন্যের জন্য যুগোপযোগি হয়ে থাকবে এবং ইউরোপের অন্য দেশগুলোও অস্ত্র রপ্তানী বিষয়ে ইইউ'র নীতি বাস্তবায়নে এগিয়ে আসবে।"  

গত সপ্তাহে ইউরোপীয়ান পার্লামেন্ট  বলেছে, "ইউরোপী ইউনিয়নের কাছে থেকে আমদানি করা অস্ত্র দিয়ে ইয়েমেনে আগ্রাসন চালাচ্ছে সৌদি আরব। অস্ত্র রপ্তানীর ক্ষেত্রে ইউরোপীয় ই্‌উনিয়নের নীতিমালা অমান্য করা দেশগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছে ডেনমার্ক।

বিডি২৪লাইভ/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: