আ’লীগের মনোনয়ন চূড়ান্ত: চিঠি ইস্যূর অপেক্ষা

প্রকাশিত: ২২ নভেম্বর ২০১৮, ১১:২৪ পিএম

আর মাত্র মাসখানেক পরই অনুষ্ঠিত হবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। এবারের নির্বাচন সকল দলের অংশগ্রহনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হতে চলছে। নির্বাচনের জন্য সকল দলই মনোনয়ন পত্র বিক্রি শেষ করে সাক্ষাৎকারের কাজও চালিয়ে যাচ্ছেন। এরই মধ্যে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ তাদের নৌকা প্রতীকের মনোনয়ন বিক্রি, জমা নেয়া ও প্রত্যাশীদের সাক্ষাৎকারের কাজ সম্পূর্ণ করেছে। চূড়ান্ত মনোনয়ন দেয়ার আগে কয়েক দফা বৈঠক করছে মনোনয়ন বোর্ড। দুই-এক দিনের মধ্যে চূড়ান্ত প্রার্থীদের চিঠি ইস্যু হতে পারে নিশ্চিত করেছে আওয়ামী লীগের একটি বিশ্বস্ত সূত্র।

সূত্রে মতে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ নৌকা প্রতীকের মনোনয়ন চূড়ান্ত করেছে। এখন মাত্র সময়ের অপেক্ষা। দলীয় মনোনয়ন কারা পাবে বা কার কপালে জোটবে ক্ষমতাসীন দলের নৌকার টিকিট তা ঘোষণা করা সময়ের ব্যাপার মাত্র। দলের হাইকমান্ডও আছে উৎফুল্ল মেজাজে। সর্ব সাধারণ জনগণের অতি কাছের মানুষদের মনোনয়ন নিশ্চিত করতে পেরেই এ উৎফুল্ল বিরাজমান দলের নীতিনিধারকদের মাঝে। 

দলীয় সূত্রে জানা যায়, আওয়ামী লীগের মনোনয়ন চূড়ান্ত হওয়া প্রার্থীদের চিঠি ইস্যুর করতে দলের দপ্তর সম্পাদক আব্দুস সোবহান গোলাপ গত রোববার থেকে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে কাজ শুরু করেছেন। তার প্রচেষ্টায় এরই মধ্যে চিঠি ইস্যুর কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে বলে জানিয়েছেন সূত্রটি। 

সূত্র আরও জানায়, ইতোমধ্যে অনুষ্ঠিত সংসদীয় বোর্ডের সভায় চূড়ান্ত প্রার্থীদের তালিকা দফতর সম্পাদকের কাছে হস্তান্তর করা হয়েছে। অতি গোপনীয়তার সঙ্গে দলের দফতর সম্পাদক সার্বিক কাজ শেষ করেছেন। গত সোমবার সংসদীয় বোর্ডের সভাপিত শেখ হাসিনার স্বাক্ষরের জন্য জমা দেন। প্রধানমন্ত্রীর স্বাক্ষর হয়ে গেলেই মনোনীত প্রার্থীদের কাছে চিঠি পাঠানো হবে।

এদিকে গত কয়েকদিন সংসদীয় সভায় রাজশাহী, খুলনা, বরিশাল, রংপুর, ঢাকা ও ময়মনসিংহ বিভাগে দলীয় প্রার্থীদের তালিকা চূড়ান্ত করে আওয়ামী লীগ। সোমবার চট্টগ্রাম ও সিলেট বিভাগের নৌকার প্রার্থীদের তালিকা চূড়ান্ত করা হয়েছে। মনোনীত প্রার্থীদের চিঠি ইস্যুর বিষয়টি সম্পন্ন হওয়ার পর শরিক ও মহাজোটের আসনগুলো বাদে দলীয় প্রার্থীদের নামের তালিকা একযোগে ঘোষণা করা হবে। ব্যাপক যাচাই-বাছাই করে আওয়ামী লীগের প্রার্থী তালিকা চূড়ান্ত করা হলেও এই মুহূর্তে ঘোষণা করা হচ্ছে না। দলীয় প্রার্থী ঘোষণা করতে ঐক্যফ্রন্টের দিকে তাকিয়ে ক্ষমতাসীন দলটি। ঐক্যফ্রন্টের প্রার্থী তালিকা দেখে শেষ মুহূর্তে আওয়ামী লীগের প্রার্থী তালিকায় ঘোষণা হতে পারে।

আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত করা হয়েছে জানিয়ে রোববার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘তালিকা প্রায় চূড়ান্ত। তবে ফাইনাল ফিনিংশটা বাকি আছে। আমাদের এলায়েন্সের সঙ্গে আলোচনা করে ফাইনাল করা হবে।’ 
এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘আমরা নমিনেশনটা দিয়েছি জরিপ রিপোর্টের ভিত্তিতে। যাদের ছয় মাস আগেও খারাপ ছিল তারা হয়তো এখন ভালো হয়েছে, তাই তাদের নমিনেশন দেওয়ার বিষয়ে চূড়ান্ত করা হয়েছে। তবে আগে যারা জনপ্রিয় ছিল তাদের মধ্য থেকে বাদ পড়েছে কম।’ 

গত শুক্রবার ও শনিবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে প্রধানমন্ত্রী ও সংসদীয় দলের সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে সংসদীয় বোর্ডেও বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে আওয়ামী লীগের বেশ কয়েকজন হেভিওয়েট নেতা এবার দলের মনোনয়নের তালিকা থেকে বাদ পড়েছেন বলে জানা গেছে। এছাড়াও বর্তমান এমপিদের মধ্যেও বাদ পড়েছেন অনেকে। আবার কয়েকজন নতুন মুখও রয়েছেন তালিকায়। আগামী ২৫ থেকে ২৬ নভেম্বরের মধ্যে আনুষ্ঠানিকভাবে ৩০০ আসনের প্রার্থী তালিকা ঘোষণা করার প্রস্তুতি রয়েছে আওয়ামী লীগের।

রাজধানীর একটি হোটেলে এক সেমিনারে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, আজকালের মধ্যে আওয়ামী লীগ ৩০০ আসনের মনোনয়ন চূড়ান্ত করবে। শরিকদের ৬৫ থেকে ৭০টি আসন দেওয়া হবে। শরিক দলের প্রার্থী যদি বিজয় নিশ্চিত করতে পারে তাহলে সেসব আসন ছেড়ে দেবে আওয়ামী লীগ।

গত ৯ নভেম্বর থেকে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ নৌকা প্রতীকের মনোনয়ন বিক্রি শুরু করেছিলেন। গত ১২ নভেম্বর সন্ধ্যায় তা আনুষ্ঠানিক ভাবে বিক্রির কাজ শেষ হয়েছে। এবার ৪ হাজার ২৩টি মনোনয়ন বিক্রি হয়েছে বলে জানিয়েছেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব-উল-আলম হানিফ। গত কয়েকটি নির্বাচনের মনোনয়ন বিক্রির ক্ষেত্রে এবার তা রেকর্ড হয়েছে। আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

বিডি২৪লাইভ/এসআই/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: