ঘুমানোর সময় খারাপ স্বপ্ন থেকে বাঁচার আমল কী?

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০১৮, ০১:৪৫ পিএম

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলাম বিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় দেশের বেসরকারি একটি টেলিভিশনের জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শক-শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয়।

অনুষ্ঠানটির জুমাবারের বিশেষ ৫৬৬তম পর্বে দর্শক-শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ মতিউল ইসলাম। এই পর্বে যশোর থেকে মো: নাজমুল হাসান নামে একজন দর্শক টেলিফোনে ঘুমের মাঝে খারাপ স্বপ্ন থেকে বাঁচার আমল জানতে চেয়েছেন।

প্রশ্ন: ঘুমানোর সময় খারাপ স্বপ্ন থেকে কী কী আমল করলে মুক্তি পাওয়া যায়?

উত্তর: না, এই ধরনের কোনো আমল কোরআন হাদিসে নেই। আপনি এশার নামাজটা জামাতে আদায় করতে পারেন। ঘুমানোর সময় ঘুমের দোয়া পড়ে ঘুমাতে পারেন। এই আমলগুলো করতে পারেন। আল্লাহতায়ালা হয়তো আপনাকে এই ধরনের স্বপ্ন থেকে বাঁচাতে পারেন।

এ ছাড়া ঘুমানোর আগের তো কিছু সুরা আছে, যেগুলো পড়ে আপনি ঘুমাতে যেতে পারেন। এই সুরাগুলো পড়ে আপনি আল্লাহর কাছে দোয়া করতে পারেন।

ঘুমানোর সময় সুন্নাহসম্মত পদ্ধতিগুলো মেনে, জিকির-আজগার করে যদি ঘুমাতে যান, তাহলে হয়তো আল্লাহ খারাপ স্বপ্ন থেকে আপনাকে মুক্তি দিতে পারেন। কিন্তু সুনির্দিষ্ট কোনো দোয়া রাসুল আমাদের শিখিয়ে দেননি।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: