১২৮ বছরের রেকর্ডেভাগ বসালো বাংলাদেশ

প্রকাশিত: ০১ ডিসেম্বর ২০১৮, ০৬:৩২ পিএম

১২৮ বছরের মধ্যে প্রথম রেকর্ড। সবাই বোল্ড আউট হয়েছেন। মাত্র ২৯ রানে পাঁচ উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। মিরপুর টেস্টে প্রথম ইনিংসে রান পাহাড় করে ওয়েস্ট ইন্ডিজকে চেপে ধরে রেখেছে বাংলাদেশ। ৫০৮ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে সাকিব-মিরাজের স্পিনে ফলোঅনের শংকায় পড়েছে ক্যারিবীয়রা। ৫০৮ রানের জবাবে নেমে মাত্র ২৯ রানে পাঁচ উইকেট হারায় উইন্ডিজ দলটি।

এই পাঁচটি উইকেট ভাগাভাগি করে নেন অধিনায়ক সাকিব আল হাসান ও মেহেদি হাসান মিরাজ। যেখানে সাকিব নেন দুটি উইকেট আর মিরাজ নেন তিনটি উইকেট। মজার ব্যাপার পাঁচ ব্যাটসম্যানকেই সরাসরি বোল্ড করেন এই স্পিন জুটি।

প্রথম পাঁচ ব্যাটসম্যানকে বোল্ড করে অসাধারণ একটি কীর্তি ছুঁল বাংলাদেশ। কেননা এর আগে টেস্ট ক্রিকেটের ইতিহাসে মাত্র দু’বার এমন ঘটনা ঘটেছিল। যার সর্বশেষটি ছিল ১৮৯০ সালে। সেবার দ্য ওভালে ইংল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার প্রথম পাঁচ ব্যাটসম্যান বোল্ড হয়েছিল।

প্রথম ঘটনাটি আরও ১১ বছর আগের। ১৮৭৯ সালে মেলবোর্নে যেবার অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডের প্রথম পাঁচ ব্যাটসম্যান বোল্ড হয়েছিলেন।

এই রেকর্ডটি অবশ্য বাংলাদেশের একক করে নেওয়ার এখনও সুযোগ রয়েছে। কেননা দ্বিতীয় দিন শেষে ঐ পাঁচ উইকেটেই ৭৫ রান করে দিন শেষ করেছে উইন্ডিজরা। ফলে তৃতীয় দিনের খেলায় প্রতিপক্ষের প্রথম উইকেটটি বোল্ড করতে পারলেই হলো।

বিডি২৪লাইভ/এজে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: