প্রচ্ছদ / বিনোদন / বিস্তারিত

হাসপাতালে কাঙ্গালিনী সুফিয়া

০৭ ডিসেম্বর, ২০১৮ ০০:৩২:৪১

লোক সংগীতের কিংবদন্তি ও বাউল গানের শিল্পী কাঙ্গালিনী সুফিয়া ব্রেন স্ট্রোক করে গুরুতর অসুস্থ। মঙ্গলবার (৪ নভেম্বর) সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে তাকে ভর্তি করা হয়েছে। তার পারিবারিক সূত্রে জানা গেছে, গেল মঙ্গলবার সাভারের নিজ বাসায় ব্রেন স্ট্রোকে আক্রান্ত হলে তাকে হাস্পাতালে ভর্তি করা হয়।

ডাক্তাররা জানান, তিনি ব্রেন স্ট্রোক করেছেন। এছাড়াও কিডনি, হার্ট ও বার্ধক্যজনিত সমস্যায় ভুগছেন কাঙ্গালিনী সুফিয়া। তার শারীরিক অবস্থা আশঙ্কাজনক। বর্তমানে তিনি সেখানেই চিকিৎসাধীন রয়েছেন।

বাংলাদেশের জনপ্রিয় লোকসঙ্গীত শিল্পীদের মধ্যে অন্যতম কাঙ্গালিনী সুফিয়ার প্রকৃত নাম টুনি হালদার। তবে তাকে সবাই কাঙ্গালিনী সুফিয়া নামেই চেনেন। মাত্র ১৪ বছর বয়সে গ্রাম্য একটি অনুষ্ঠানে গান গেয়ে শিল্পী হিসেবে পরিচিতি পান তিনি। এরপর বাংলাদেশ টেলিভিশনের নিয়মিত শিল্পী হিসেবে তার নাম অন্তর্ভুক্ত হয়।

ওই সময়ই বাংলাদেশ শিল্পকলা একাডেমীর ডি.জি. মুস্তফা মনোয়ার তার উপাধি দেন ‘কাঙ্গালিনী’। সেই থেকে তিনি কাঙ্গালিনী সুফিয়া নামে পরিচিতি পান। ‘কোনবা পথে নিতাইগঞ্জে যাই’, ‘পরাণের বান্ধবরে, বুড়ি হইলাম তোর কারণে, ‘নারীর কাছে কেউ যায় না’, ‘আমার ভাটি গাঙের নাইয়া’ প্রভৃতি গানের জন্য তিনি বিখ্যাত সুফিয়া এদেশের সংগীতপ্রেমীদের হৃদয়ে জায়গা করে নিয়েছেন।

গানের স্বীকৃতি স্বরূপ কাঙ্গালিনী সুফিয়া ৩০টি জাতীয় ও ১০টি আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন।

বিডি২৪লাইভ/আইএন/আরআই

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: